kalerkantho

শুক্রবার । ১২ আগস্ট ২০২২ । ২৮ শ্রাবণ ১৪২৯ । ১৩ মহররম ১৪৪৪

আপিল বিভাগ

শপথ নিলেন নতুন তিন বিচারপতি

নিজস্ব প্রতিবেদক   

১০ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সুপ্রিম কোর্টের আপিল বিভাগে নিয়োগ পাওয়া চার বিচারকের মধ্যে তিনজন দায়িত্ব পালনের জন্য শপথ নিয়েছেন। গতকাল রবিবার সকালে তাঁদের শপথবাক্য পাঠ করান প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। অসুস্থ থাকায় এক বিচারক পরে শপথ নেবেন।

শপথ নেওয়া তিন বিচারক হলেন বিচারপতি বোরহান উদ্দিন, বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি কৃষ্ণা দেবনাথ।

বিজ্ঞাপন

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে অনুষ্ঠিত শপথ অনুষ্ঠান পরিচালনা করেন রেজিস্ট্রার জেনারেল মো. আলী আকবর। অনুষ্ঠানে আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারক এবং সুপ্রিম কোর্টের কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ছুটিতে থাকায় শপথ অনুষ্ঠানে ছিলেন না আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মোহাম্মদ ইমান আলী। প্রধান বিচারপতির নিয়োগের দিন থেকেই তিনি ছুটিতে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি পাস করা বিচারপতি বোরহান উদ্দিন ১৯৮৫ সালে জজ কোর্টে আইনজীবী হিসেবে বার কাউন্সিলে তালিকাভুক্ত হন। এর তিন বছর পর ১৯৮৮ সালে তিনি হাইকোর্ট বিভাগের আইনজীবী তালিকাভুক্ত হওয়ার পর ২০০২ সাল সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আইনজীবী হন। ২০০৮ সালে তিনি হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান। এর দুই বছর পর তিনি হাইকোর্টে স্থায়ী নিয়োগ পান।

বিচারপতি এম ইনায়েতুর রহিম ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ থেকে এমএ পাস করেন। এরপর এলএলবি পাস করে ১৯৮৬ সালে জজ কোর্টে আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ১৯৮৯ সালে হাইকোর্ট বিভাগে এবং ২০০২ সালে আপিল বিভাগের আইনজীবী হিসেবে তালিকাভুক্ত হন। ২০০৯ সালে হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পাওয়ার পর ২০১১ সালে স্থায়ী নিয়োগ পান।

রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে আইনে সম্মান ও স্নাতকোত্তর ডিগ্রি লাভের পর কৃষ্ণা দেবনাথ ১৯৮১ সালে মুন্সেফ হিসেবে নিয়োগ পান। পরে ১৯৯৮ সালে জেলা জজ হিসেবে তাঁর পদোন্নতি হয়।

২০১০ সালে কৃষ্ণা দেবনাথ হাইকোর্ট বিভাগে অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পান। ২০১২ সালে বিচারক হিসেবে স্থায়ী নিয়োগ হয় তাঁর।

বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ২০১০ সালে হাইকোর্ট বিভাগের অতিরিক্ত বিচারক হিসেবে নিয়োগ পাওয়ার দুই বছর পর ২০১২ সালে তিনি স্থায়ী নিয়োগ পান।



সাতদিনের সেরা