kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

স্যামসন এইচ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

নিজস্ব প্রতিবেদক   

৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



স্যামসন এইচ চৌধুরীর মৃত্যুবার্ষিকী আজ

স্যামসন এইচ চৌধুরী

বিশিষ্ট শিল্পপতি স্কয়ার গ্রুপের কর্ণধার স্যামসন এইচ চৌধুরীর দশম মৃত্যুবার্ষিকী আজ বুধবার। ২০১২ সালের এই দিনে ৮৬ বছর বয়সে সিঙ্গাপুরের একটি হাসপাতালে তিনি ইহলোক ত্যাগ করেন। তাঁর আদর্শ, নীতিবোধ, ত্যাগ, মহানুভবতা ও সেবামূলক নানামুখী কর্মকাণ্ডের কারণে সর্বস্তরের মানুষ তাঁকে স্মরণ করে।

বর্ণাঢ্য জীবনের অধিকারী স্যামসন এইচ চৌধুরী ১৯২৫ সালের ২৫ সেপ্টেম্বর ফরিদপুরের কাশিয়ানী থানার আড়ুয়াকান্দি গ্রামে জন্মগ্রহণ করেন।

বিজ্ঞাপন

তিনি ভারতে পড়াশোনা শেষে ১৯৫২ সালে পাবনার আতাইকুলায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। ১৯৫৮ সালে তিনি ও তাঁর তিন বন্ধু মিলে আতাইকুলায় গড়ে তোলেন স্কয়ার ফার্মাসিউটিক্যালস। বর্তমানে স্কয়ারে ৪০ হাজার কর্মকর্তা-কর্মচারী রয়েছে।

মুক্তিযুদ্ধ ও যুদ্ধোত্তর বাংলাদেশ পুনর্গঠনে স্যামসন এইচ চৌধুরীর অবদান স্মরণীয় হয়ে থাকবে। পাবনায় অনিতা-স্যামসন ফাউন্ডেশনের মাধ্যমে দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের বিনা মূল্যে কম্পিউটার প্রশিক্ষণ দেওয়ার স্থায়ী ব্যবস্থা করে গেছেন। সোয়া কোটি টাকা ব্যয়ে পাবনার ঐতিহাসিক অন্নদা গোবিন্দ পাবলিক লাইব্রেরি সমৃদ্ধ জ্ঞানভাণ্ডারে পরিণত হয়েছে। জীবদ্দশায় স্যামসন চৌধুরী অসংখ্য গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন এবং তিনি তাঁর কীর্তির জন্য অসংখ্য পুরস্কার ও স্বীকৃতি পেয়েছেন।



সাতদিনের সেরা