kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

রূপালী ব্যাংকের ৯০ কোটি টাকা আত্মসাতে দুদকের চার্জশিট

নিজস্ব প্রতিবেদক   

৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ রেলওয়ের ১১৭ শতাংশ জমি বন্ধকি দেখিয়ে ঋণ দিয়ে প্রায় ৯০ কোটি টাকা আত্মসাতের ঘটনায় রূপালী ব্যাংকের সাবেক ও বর্তমান ছয় কর্মকর্তাসহ ৯ জনের বিরুদ্ধে চার্জশিট অনুমোদন করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

গতকাল মঙ্গলবার কমিশনের বৈঠকে চার্জশিট অনুমোদন দেওয়া হয়েছে বলে দুদকের উপপরিচালক ও জনসংযোগ কর্মকর্তা মুহাম্মদ আরিফ সাদেক নিশ্চিত করেন। তিনি জানান, আগামী দু-এক দিনের মধ্যে অনুমোদন পাওয়া চার্জশিট আদালতে জমা দেওয়া হবে।

অভিযুক্ত ব্যক্তিরা হলেন রূপালী ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এম ফরিদ উদ্দিন, সাবেক উপব্যবস্থাপনা পরিচালক কাজী মো. নেয়ামত উল্লাহ, রূপালী সদন করপোরেট শাখার সাবেক প্রধান মো. সিরাজ উদ্দিন, একই শাখার সাবেক প্রিন্সিপাল অফিসার ও বর্তমানে হোম লোন শাখার উপমহাব্যবস্থাপক মো. কামাল উদ্দিন, শিল্প ঋণ বিভাগের সাবেক ডিজিএম (চলতি দায়িত্ব) সৈয়দ আবুল মনসুর এবং একই বিভাগের সাবেক প্রিন্সিপাল অফিসার ও বর্তমানে স্থানীয় কার্যালয়ের সহকারী মহাব্যবস্থাপক আবু নাছের মো. রিয়াজুল হক।

বিজ্ঞাপন

অন্যরা হলেন মতিঝিল এলাকার এইচআর স্পিনিং মিলস (প্রা.) লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মো. হাবিবুর রহমান, চেয়ারম্যান শাহিন রহমান ও পরিচালক মো. মাসুদুর রহমান।

চার্জশিটে বলা হয়েছে অসৎ উদ্দেশ্যে ক্ষমতার অপব্যবহারপূর্বক একে অন্যের সহযোগিতায় বাংলাদেশ রেলওয়ের ১১৭ শতাংশ জমি বন্ধক রাখা হয়। পরে রেলওয়ের জমির দলিলের মাধ্যমে রূপালী ব্যাংকের মেয়াদি প্রকল্প ঋণের বিপরীতে বন্ধক প্রদানসহ রূপালী ব্যাংক লিমিটেডের প্রধান কার্যালয়ের শিল্প ঋণ বিভাগ এইচআর স্পিনিং মিলস প্রাইভেট লিমিটেডকে দুই দফায় ৯৬ কোটি টাকা ঋণ অনুমোদন করে। এর মধ্যে ছাড় করা ৯৪ কোটি ১৫ লাখ ৯৫ হাজার ৮৮৭ টাকা অনুমোদন, বিতরণ ও উত্তোলন করে আত্মসাৎ করেছেন অভিযুক্ত ব্যক্তিরা।



সাতদিনের সেরা