kalerkantho

বৃহস্পতিবার । ৩০ জুন ২০২২ । ১৬ আষাঢ় ১৪২৯ । ২৯ জিলকদ ১৪৪৩

অভিযান-১০ লঞ্চে আগুন

১৭ সদস্যের নাগরিক তদন্ত কমিটি গঠন

নিজস্ব প্রতিবেদক   

৫ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘এমভি অভিযান-১০’ লঞ্চে অগ্নিকাণ্ড ও হতাহতের প্রকৃত কারণ উদঘাটন, দায়ীদের চিহ্নিত এবং দুর্ঘটনার ঝুঁকিমুক্ত জনবান্ধব নৌযোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে প্রয়োজনীয় সুপারিশ প্রণয়নের লক্ষ্যে ১৫টি সামাজিক সংগঠনের উদ্যোগে একটি নাগরিক তদন্ত কমিটি গঠন করা হয়েছে। ১৭ সদস্যের এই কমিটি আগামী তিন সপ্তাহের মধ্যে সুপারিশসহ প্রতিবেদন প্রকাশ করবে বলে জানানো হয়েছে।

গতকাল রাজধানীর কলাবাগানে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা) কার্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। কমিটিতে পবা চেয়ারম্যান আবু নাসের খানকে আহ্বায়ক এবং নিরাপদ নৌপথ বাস্তবায়ন আন্দোলনের সদস্যসচিব আমিনুর রসুল বাবুলকে সচিব হিসেবে রাখা হয়েছে।

বিজ্ঞাপন

আর প্রধান সমন্বয়কের দায়িত্বে আছেন নৌপরিবহন বিষয়ক গবেষক আশীষ কুমার দে। এ ছাড়া কমিটিতে রয়েছেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. মীর তারেক আলী, পানিসম্পদ পরিকল্পনা সংস্থার সাবেক মহাপরিচালক প্রকৌশলী ম. ইনামুল হক, যুক্তরাজ্যের প্লাসগোর ভি শিপেসর সাবেক প্রধান নৌ প্রকৌশলী মো. আবদুল হামিদ, নৌ, সড়ক ও রেলপথ রক্ষা জাতীয় কমিটির সভাপতি হাজি মোহাম্মদ শহীদ মিয়া, নাগরিক উদ্যোগের প্রধান নির্বাহী জাকির হোসেন, বিআইডাব্লিউএর সাবেক সচিব সৈয়দ মনোয়ার হোসেন, সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার নিশাদ মাহমুদ, সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের (নাসাফ) সাধারণ সম্পাদক মো. তৈয়ব আলী প্রমুখ।



সাতদিনের সেরা