kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

কলমাকান্দা

এক সপ্তাহে ৬৩ শিশু ডায়রিয়ায় আক্রান্ত

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি   

৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



নেত্রকোনার কলমাকান্দায় এক সপ্তাহে ৬৩ শিশু ডায়রিয়ায় আক্রান্ত হয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি হয়েছে। তাদের মধ্যে ৪৫ শিশু সুস্থ হয়ে বাড়ি ফিরেছে। অন্যরা ভর্তি হয়ে ওই হাসপাতালেই চিকিৎসাধীন। ২৬ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত এসব শিশুকে হাসপাতালে ভর্তি করা হয়।

বিজ্ঞাপন

তাদের বয়স শূন্য থেকে পাঁচ বছরের মধ্যে। তবে এ সময়ে হাসপাতালে ডায়রিয়ায় কোনো শিশুর মৃত্যু হয়নি।

শনিবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে গিয়ে দেখা যায়, ডায়রিয়ায় ১৮টি শিশু আক্রান্ত হয়ে ভর্তি রয়েছে। এ সময় চিকিৎসা নিতে আসা অনেকে বলে, চিকিৎসকরা নিয়মিত তাদের দেখভাল করছেন না। পাচ্ছে না স্যালাইনসহ প্রয়োজনীয় ওষুধ। তা ছাড়া হাসপাতালের নোংরা অস্বাস্থ্যকর পরিবেশে তারা আরো বেশি অসুস্থ হয়ে পড়ছে।

ডায়রিয়ায় আক্রান্ত এক শিশুর অভিভাবক কুদ্দুছ মিয়া বলেন, ‘বুধবার সকাল থেকে তাঁর মেয়ের পাতলা পায়খানা দেখা দেয়। বিকেলে তাঁর মেয়েকে হাসপাতালে নিয়ে এলে চিকিৎসক তাকে ভর্তির পরামর্শ দেন। ভর্তি হওয়ার পর দুটি স্যালাইন দেওয়া হয়েছে হাসপাতাল থেকে। এর পর থেকে স্যালাইনসহ প্রয়োজনীয় সব ওষুধ তাঁকে বাইরে থেকে কিনে নিতে বলা হয়েছে এবং তিনি কিনেছেন।

এ বিষয়ে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসা কর্মকর্তা ডা. আমজাদ হোসেন বলেন, ‘শীতের সময় সাধারণত শিশুরা রোটা ভাইরাসজনিত ডায়রিয়ায় বেশি আক্রান্ত হয়। আক্রান্ত শিশুদের পাতলা পায়খানা ছাড়াও বমি-জ্বর হতে পারে। হাসপাতালে যারা ভর্তি আছে, তাদের শারীরিক অবস্থা অনেকটাই স্বাভাবিক। ’



সাতদিনের সেরা