kalerkantho

সোমবার । ৮ আগস্ট ২০২২ । ২৪ শ্রাবণ ১৪২৯ । ৯ মহররম ১৪৪৪

ইউনিয়ন পরিষদ নির্বাচন

আখাউড়ায় যেখানেই অনিয়ম সেখানেই প্রশাসন

বিশ্বজিৎ পাল বাবু, ব্রাহ্মণবাড়িয়া   

২৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় পাঁচ ইউনিয়ন পরিষদ নির্বাচনে এবার দলীয় প্রতীক ছিল না। গতকাল রবিবার এই পাঁচ ইউনিয়নের ভোটে দৃশ্যপটও ছিল আলাদা। যেখানেই অনিয়মের খবর পাওয়া গেছে, সঙ্গে সঙ্গে প্রশাসন ছুটে গিয়ে পদক্ষেপ নিয়েছে।

নির্বাচনের আগের রাতে রটে যায় কেন্দ্রে কেন্দ্রে ব্যালট পাঠিয়ে দেওয়া হয়েছে আগেই সিল মেরে রাখার জন্য।

বিজ্ঞাপন

এ খবর প্রশাসনের কাছে পৌঁছালে ছুটে যাওয়া হয় সম্ভাব্য কেন্দ্রগুলোয়। শেষ পর্যন্ত দেখা গেল বিষয়টি নিতান্তই গুজব।

গতকাল উপজেলার তুলাই শিমুল উচ্চ বিদ্যালয় ও নয়াদিল সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ‘জাল ভোটাররা’ লাইনে দাঁড়িয়েছেন— এমন খবর পেয়েই ছুটে যান সংশ্লিষ্ট ব্যক্তিরা। সেখান থেকে আটক করা হয় বেশ কজনকে। মুহূর্তেই ভোটারের লাইন ছোট হয়ে গেলে কড়া সতর্কবার্তা দেন প্রশাসনের কর্মকর্তারা।

মনিয়ন্দ উত্তর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ঘোড়া প্রতীকের প্রার্থী লুত্ফুর রহমানের এজেন্ট আবুল বাশার মোবাইল ফোন নিয়ে প্রবেশ করলে তাঁকে আটক করা হয়। সন্দেহ হলে তল্লাশি করে তাঁর কাছে পাওয়া যায় একটি খামের মধ্যে নগদ ১৭ হাজার টাকা। ওই খামের ওপর লেখা ছিল এক সহকারী প্রিসাইডিং অফিসারের নাম। টাকার বিষয়ে কোনো সদুত্তর দিতে না পারায় ভ্রাম্যমাণ আদালত আবুল বাশারকে আটক করে ছয় মাসের কারাদণ্ড দেন। আর প্রত্যাহার করা হয় সহকারী প্রিসাইডিং অফিসার অলক কুমার চক্রবর্তীকে।

পাঁচ ইউনিয়নের প্রতিটি কেন্দ্রেই গতকাল সকাল থেকে ছিল ভোটারদের উপচে পড়া ভিড়। বিকেল ৪টায় ভোট শেষ হওয়ার সময়ও কোনো কোনো কেন্দ্রে ভোটারের লাইন দেখা গেছে।

নির্বিঘ্নে ভোট দিতে পেরে সাধারণ ভোটাররা স্বস্তি প্রকাশ করেছেন। সকাল পৌনে ৯টার দিকে উত্তর ইউনিয়নের পীর সৈয়দ বাহাউদ্দিন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র থেকে ভোট দিয়ে বেরিয়ে আসার পথে কথা হয় ৮০ বছরের বৃদ্ধ আব্দুল মালেকের সঙ্গে।

তিনি বলেন, ‘আগে ত পারতি পছন্দ না অইলেও মার্কার কারণে বুট দেঅন লাগজে। আর অহন নিজের ইচ্ছায় পছন্দের পারতিরে বুট দিতাম পারছি। ’ কেন্দ্রের প্রিসাইডিং অফিসার গুলজার হোসেন জানান, ওই কেন্দ্রে এক হাজার ১৪৫ ভোটের মধ্যে এক ঘণ্টায় ১৫০ ভোট পড়েছে।

দুপুরে খারকোট সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে কথা হয় মাজেদা ও শুভা নামের দুই নারী ভোটারের সঙ্গে। তাঁরা বলেন, ‘এমন ভোটই তো চাই। কোনো ঝামেলা নেই। নিজের পছন্দের প্রার্থীকে ভোট দেওয়া গেছে। এমন ভোট সব সময় হলেই ভালো। ’

শান্তিমতো ভোট দিতে পেরে তাঁরা স্থানীয় সংসদ সদস্য ও আইনমন্ত্রী আনিসুল হকের প্রতি কৃতজ্ঞতা জানান। জনগণের মনের কথা চিন্তা করেই দলীয় প্রতীক বরাদ্দ দেওয়া হয়নি বলে জানিয়েছিলেন মন্ত্রী।

ব্রাহ্মণবাড়িয়ার জেলা প্রশাসক হায়াত-উদ-দৌলা খান, পুলিশ সুপার মোহাম্মদ আনিসুর রহমান উপজেলার কয়েকটি ভোটকেন্দ্র পরিদর্শন করেছেন।



সাতদিনের সেরা