kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

বিশ্বের ২১ রোহিঙ্গা সংগঠনের বিবৃতি

আরসা রোহিঙ্গা শিবিরে সন্ত্রাসী ভূমিকায়

কূটনৈতিক প্রতিবেদক   

৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) কক্সবাজারে রোহিঙ্গা শিবিরে সন্ত্রাসী কর্মকাণ্ড চালাচ্ছে বলে অভিযোগ করেছে বিশ্বের ২১টি রোহিঙ্গা সংগঠন। গতকাল বুধবার এক যৌথ বিবৃতিতে সংগঠনগুলো রোহিঙ্গা নেতা মহিব উল্লাহসহ রোহিঙ্গা শিবিরে সাম্প্রতিক হত্যাগুলোর জন্য আরসাকে দায়ী করেছে। একই সঙ্গে তারা আরসাকে কঠোর হাতে দমন করতে বাংলাদেশ সরকারকে অনুরোধ জানিয়েছে।

উল্লেখ্য, রোহিঙ্গা শিবিরে আরসার অস্তিত্ব নেই বলে বাংলাদেশ বলে আসছে।

বিজ্ঞাপন

তবে বিভিন্ন সময় হত্যা ও সন্ত্রাসের সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরসা সদস্য বলে পরিচিতরা গ্রেপ্তার হয়েছে। মহিব উল্লাহ নিহত হওয়ার আগে সরকারের শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআরসি) কাছে লিখিত অভিযোগে বলেছিলেন, আরসা সদস্যরা তাঁকে হুমকি দিচ্ছে।

অস্ট্রেলিয়া, যুক্তরাজ্য, জাপান, ডেনমার্ক, আয়ারল্যান্ড, কানাডা, মালয়েশিয়াসহ বিভিন্ন দেশে রোহিঙ্গাদের সংগঠনগুলোর বিবৃতিতে বলা হয়েছে, রোহিঙ্গাদের অধিকার আদায়ের নামে আরসা সশস্ত্র লড়াই করার কথা বলে। কিন্তু মিয়ানমারের বাইরে থাকা রোহিঙ্গা সম্প্রদায়ের প্রতিনিধিরা মনে করেন, তাঁদের আদর্শের সঙ্গে আরসার কোনো মিল নেই। বরং তারা বিভিন্ন ধরনের অপরাধ ও সন্ত্রাস করছে। রোহিঙ্গাদের জন্য আলাদা রাষ্ট্র গড়তে আরসা কাজ করছে—এমন দাবি করাও উচিত নয়।

রোহিঙ্গা সংগঠনগুলো বলেছে, রোহিঙ্গারা শান্তিপ্রিয়। তারা নিপীড়িত হয়ে মিয়ানমার থেকে বাংলাদেশে এসেছে। ওই রোহিঙ্গাদের নামে আরসা বাংলাদেশে আশ্রিত রোহিঙ্গাদের তাদের আক্রমণের লক্ষ্যে পরিণত করেছে।

রোহিঙ্গা সংগঠনগুলো দাবি করেছে, সাম্প্রতিক বছরগুলোতে আরসার অপরাধমূলক কর্মকাণ্ড নাটকীয়ভাবে বেড়েছে। বাংলাদেশ-মিয়ানমার সীমান্ত এলাকা ও রোহিঙ্গা শিবিরকে আরো অস্থিতিশীল করতে আরসা রোহিঙ্গা সম্প্রদায়ের সদস্যদের মধ্যে অপপ্রচার চালাচ্ছে।

যুক্তরাজ্যভিত্তিক রোহিঙ্গাদের সংগঠন ব্রুকের সভাপতি তুন খিন বলেন, ‘বিশ্বজুড়ে রোহিঙ্গা সংগঠনগুলোর যৌথ বিবৃতিতে বাংলাদেশ সরকার, গণমাধ্যম, জাতিসংঘসহ বিশ্বসম্প্রদায়ের প্রতি সুনির্দিষ্ট অনুরোধ ও আবেদন জানানো হয়েছে। বাংলাদেশ সরকারের প্রতি আমাদের অনুরোধ—রোহিঙ্গা শিবিরে আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখুন। আরসাকে নির্মূল করুন। ’



সাতদিনের সেরা