kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

যান্ত্রিক সরঞ্জাম পরিদপ্তরের ৩৭৬ পদের ২৯০টি শূন্য

নিজস্ব প্রতিবেদক   

৯ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের যান্ত্রিক সরঞ্জাম পরিদপ্তরের ৩৭৬টি পদের মধ্যে ২৯০টি পদ শূন্য রয়েছে। এসব শূন্যপদ পূরণ এবং অবকাঠামো উন্নয়নে তাগিদ দিয়েছে পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটি।

গতকাল বুধবার জাতীয় সংসদ ভবনে কমিটির বৈঠকে এ বিষয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন যান্ত্রিক সরঞ্জাম পরিদপ্তদেরর প্রধান প্রকৌশলী আব্দুল ওয়াহাব। কমিটির সভাপতি রমেশ চন্দ্র সেনের সভাপতিত্বে বৈঠকে কুড়িগ্রাম জেলার কুড়িগ্রাম সদর, রাজারহাট ও ফুলবাড়ী উপজেলার ধরলা নদীর বন্যা নিয়ন্ত্রণসহ বাম ও ডান তীর সংরক্ষণ প্রকল্পের বর্তমান অবস্থার প্রতিবেদন উপস্থাপন করা হয়।

বিজ্ঞাপন

কমিটি নদীর গতিপথ আঁকাবাঁকা না রেখে সোজা করার সুপারিশ করে। এ ছাড়া পানিসম্পদ মন্ত্রণালয়ের গৃহীত প্রকল্পগুলোর সচিত্র প্রতিবেদন বই আকারে প্রকাশের নির্দেশনা দেওয়া হয়।

আলোচনাকালে পানিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব কবির বিন আনোয়ার বলেন, পানিসম্পদ মন্ত্রণালয়ের দপ্তরগুলো অধিদপ্তর না হওয়ায় কর্মকর্তারা চাকরি ছেড়ে চলে যান। প্রধানমন্ত্রীর দপ্তরে পাউবোকে অধিদপ্তর করার প্রস্তাব দেওয়া হলে তা ফেরত দেওয়া হয়। পানিসম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি থেকে একটি সুপারিশ করলে আবার প্রস্তাবটি পাঠানো যায়।

কমিটির সদস্য উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম বলেন, অন্যান্য দপ্তরের তুলনায় পানি উন্নয়ন বোর্ডে কর্মকর্তাদের বেশি পরিশ্রম করতে হয়। দুর্যোগপূর্ণ পরিবেশে রাত-দিন কাজ করতে হয়। তিনি পানি উন্নয়ন বোর্ডকে অধিদপ্তর করতে সুপারিশ করার অনুরোধ জানান।

আরেক সদস্য নূরুন্নবী চৌধুরী শাওন বলেন, এই পরিদপ্তরের জন্য আধুনিক যান্ত্রিক সরঞ্জামাদি ক্রয়ের পাশাপাশি প্রকল্প বাস্তবায়নে দক্ষ জনবল নিয়োগ দিতে হবে। জনবল না থাকলে যন্ত্র চালানো অসম্ভব।



সাতদিনের সেরা