kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

আমিনবাজার ইউনিয়ন পরিষদ

নৌকার মনোনয়নে মৃত্যুদণ্ডপ্রাপ্ত আসামি, পরে সংশোধনী!

জাহিদ হাসান সাকিল, সাভার   

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ডাকাত সন্দেহে ছয় ছাত্রকে পিটিয়ে হত্যার মামলায় ঢাকার সাভারের আমিনবাজার ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আনোয়ার হোসেনসহ ১৩ জনকে মৃত্যুদণ্ড দেন আদালত। পঞ্চম ধাপে অনুষ্ঠেয় ওই ইউপির নির্বাচনে গত শনিবার আওয়ামী লীগের মনোনীত প্রার্থীর তালিকায় আনোয়ার হোসেনের নাম প্রকাশ করা হয়।

দেশজুড়ে তোলপাড় সৃষ্টি হওয়া ওই হত্যা মামলার সাজাপ্রাপ্ত আসামিকে পুনরায় মনোনয়ন দেওয়ার বিষয়টি তুমুল সমালোচনার জন্ম দেয়। পরে ‘অসাবধানতার’ বিষয়টি উল্লেখ করে সংশোধনী দিয়ে মনোনীত প্রার্থী হিসেবে রকিব আহম্মেদের নাম উল্লেখ করা হয়।

বিজ্ঞাপন

দলীয় সূত্রে জানা গেছে, শনিবার বিকেল থেকে বিভিন্ন ইউনিয়নে পঞ্চম ধাপে অনুষ্ঠেয় নির্বাচনে নৌকার মনোনীত প্রার্থীদের তালিকা প্রকাশ করে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। আওয়ামী লীগের ভেরিফায়েড ফেসবুক পেজেও ওই তালিকা প্রকাশ করা হয়। স্থানীয়রাসহ সবার ধারণা ছিল, মৃত্যুদণ্ডপ্রাপ্ত আনোয়ার হোসেনের নাম তালিকা থেকে বাদ পড়বে। কিন্তু তালিকায় দেখা যায়, তাঁকেই চেয়ারম্যান পদে মনোনয়ন দেওয়া হয়েছে। কিছুক্ষণ পর অসাবধানতার কথা উল্লেখ করে আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত একটি সংশোধনী প্রকাশ করা হয়।

সংশোধিত ওই তালিকায় মনোনয়ন পাওয়া রকিব আহম্মেদ বলেন, যেখানে অসাবধানতার বিষয়টি উল্লেখ করা হয়েছে, সেখানে আর কোনো মন্তব্য নেই।

ঢাকা জেলা আওয়ামী লীগের সভাপতি ও ঢাকা-২০ আসনের সংসদ সদস্য মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ বলেন, যেহেতু নামের ভুল হয়েছে, ফলে এটা নিয়ে আর কিছু বলার নেই।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সরকার ও রাজনীতি বিভাগের সহযোগী অধ্যাপক আ স ম ফিরোজ-উল-হাসান বলেন, এত বড় একটি দলের আরো সতর্ক থাকা উচিত। স্পর্শকতার মামলার আসামি দণ্ডপ্রাপ্তদের বিষয়ে আগে থেকেই দলের ভাবা উচিত।

পঞ্চম ধাপের ইউপি নির্বাচনে সাভার উপজেলার ১১টি ইউনিয়নে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এর মধ্যে তিন ইউপিতে নতুন প্রার্থী দিলেও বাকি আটটিতে কোনো পরিবর্তন আনা হয়নি। আগের নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন পেয়ে নির্বাচিত চেয়ারম্যানরাই এবার আবার মনোনয়ন পেয়েছেন।

সাভারের শিমুলিয়া ইউনিয়নে এ বি এম আজাহারুল ইসলাম সুরুজ, ইয়ারপুর ইউনিয়নে সৈয়দ আহম্মেদ ভূইয়া, আশুলিয়ায় মো. শাহাব উদ্দিন, পাথালিয়ায় মো. পারভেজ দেওয়ান, বিরুলিয়ায় মো. সাঈদুর রহমান সুজন, সাভার ইউনিয়নে মো. সোহেল রানা, তেঁতুলঝোড়ায় মোহাম্মদ ফখরুল আলম সমর, বনগাঁওয়ে মো. সাইফুল ইসলাম, আমিনবাজারে মো. রকিব আহম্মেদ, কাউন্দিয়ায় হাজি মো. মেশের আলী ও ভাকুর্তায় মো. লিয়াকত হোসেনকে মনোনয়ন দিয়েছে আওয়ামী লীগ। আমিনবাজার, কাউন্দিয়া ও ভাকুর্তায় মনোনয়নে পরিবর্তন এসেছে।

২০১১ সালের ১৭ জুলাই আমিনবাজারের বড়দেশী গ্রামে ডাকাত সন্দেহে ছয় ছাত্রকে পিটিয়ে নির্মমভাবে হত্যা করা হয়। ওই হত্যা মামলায় গত ২ ডিসেম্বর আমিনবাজারের ইউপি চেয়ারম্যান আনোয়ার হোসেনসহ ১৩ জনকে মৃত্যুদণ্ড এবং ১৯ জনকে যাবজ্জীবন কারাদাণ্ড দেন আদালত।



সাতদিনের সেরা