kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

শ্রমিক দলের সমাবেশে ফখরুল

নির্বাচনব্যবস্থা পাল্টাতে হবে

নিজস্ব প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ইউনিয়ন পরিষদ নির্বাচনে অনিয়ম, কারচুপি ও প্রাণহানির ঘটনায় ক্ষোভ প্রকাশ করে বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর অভিযোগ করেছেন, সরকার নির্বাচনব্যবস্থা ধ্বংস করে দিয়েছে। অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন করতে হলে নির্বাচনব্যবস্থা পাল্টাতে হবে।

গতকাল রবিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে শ্রমিক দলের উদ্যোগে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ও সুচিকিৎসার জন্য বিদেশ পাঠানোর দাবিতে আয়োজিত সমাবেশে মির্জা ফখরুল এই অভিযোগ করেন।

বিএনপির মহাসচিব সরকারের উদ্দেশে বলেন, ‘আপনারা নির্বাচন করছেন।

বিজ্ঞাপন

কিন্তু কারচুপি, জালিয়াতি ও ভোট ডাকাতি করে নির্বাচনব্যবস্থাকে ধবংস করে দিয়েছেন। স্থানীয় সরকার নির্বাচনে অসংখ্য মানুষ মারা গেছে। তাও আপনাদের প্রধান নির্বাচন কমিশনার বলেন নির্বাচন সুষ্ঠু হয়েছে। এই যদি হয় সুষ্ঠু নির্বাচনের নমুনা, তাহলে সেই নির্বাচন মানুষ চায় না, তারা ভোট দিতে চায় না। ’

মির্জা ফখরুল আরো বলেন, ‘এই নির্বাচনব্যবস্থা পাল্টাতে হবে। নির্বাচন কমিশনকে (ইসি) সরাতে হবে। শুধু ইসিকে সরালে হবে না, এই সরকারকেও সরে যেতে হবে। নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে একটি নিরপেক্ষ ইসি গঠন করে সুষ্ঠু নির্বাচন দিয়ে মানুষের ভোটে নির্বাচিত সরকার গঠন করতে হবে। সেই নির্বাচন সবার কাছে গ্রহণযোগ্য হতে হবে। ’ ঘূর্ণিঝড়ের প্রভাবে গতকাল সকাল থেকে বৃষ্টি ছিল। দুর্যোগপূর্ণ আবহাওয়ায়ও দলের নেতাকর্মীরা কর্মসূচিতে অংশ নেন।

শিক্ষার্থীদের লাল কার্ড প্রদর্শনের কথা উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ছাত্র-ছাত্রীরা রাস্তায় নেমেছে। তারা সরকারকে লাল কার্ড দেখিয়ে দিয়েছে। কারণ, তাদের দাবি মানা হচ্ছে না। সড়কে নিরাপত্তা দিতেও সরকার ব্যর্থ।

আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, ‘তিনি কখনোই বিএনপির ভূত ছাড়া আর কিছু দেখেন না। দুঃস্বপ্ন দেখেছেন, সারাক্ষণ খালি বিএনপি, বিএনপি আর বিএনপি। তিনি বলেন বিএনপি নাকি নেই। বিএনপি যদি না-ই থাকে, তাহলে এত স্বপ্ন দেখেন কেন?’



সাতদিনের সেরা