kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

৫০ বছরে বাংলাদেশ

সিপিডির চার দিনব্যাপী সম্মেলন আজ শুরু

নিজস্ব প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাংলাদেশের ৫০ বছর পূর্তি ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে ক্রমবর্ধমান অর্থনৈতিক, সামাজিক, রাজনৈতিক উন্নয়ন অগ্রগতি ও ভবিষ্যৎ বাংলাদেশের প্রত্যাশা নিয়ে চার দিনব্যাপী ভার্চুয়াল আন্তর্জাতিক সম্মেলন করতে যাচ্ছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। গতকাল রবিবার ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সিপিডির নির্বাহী পরিচালক ফাহমিদা খাতুন।

সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে যুক্ত ছিলেন সিপিডির সম্মানীয় ফেলো রওনাক জাহান ও ড. মোস্তাফিজুর রহমান। উদ্বোধনী সেশনে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন সিডিপির চেয়ারম্যান অধ্যাপক রেহমান সোবহান।

বিজ্ঞাপন

চার দিনব্যাপী সম্মেলন শুরু হবে আজ সোমবার সন্ধ্যা ৬টায়। শেষ হবে আগামী ৯ ডিসেম্বর। এবারের সম্মেলনে মোট আটটি সেশনে ১৯টি প্রবন্ধ উপস্থাপন করা হবে। প্রায় এক হাজার অংশগ্রহণকারীর মধ্যে দেশ-বিদেশের ৪৬ বক্তা সম্মেলনে যুক্ত হবেন।

ভার্চুয়াল সংবাদ সম্মেলনে সিপিডির সম্মানীয় ফেলো রওনাক জাহান বলেন, ‘আমরা চার দিনের যে সম্মেলন করতে যাচ্ছি, তাতে আমরা মুজিববর্ষ এবং বাংলাদেশের ৫০ বছরে পদার্পণ—এই দুটি বিষয় উদযাপন করতে যাচ্ছি। আমরা ৫০ বছরের অর্জনগুলো দেখতে চাই, ভবিষ্যতের দিকে তাকাতে চাই। ’

সংবাদ সম্মেলনে জানানো হয়, এ দেশে ৫০ বছরের সামাজিক, রাজনৈতিকসহ নানা খাতে যেসব পরিবর্তন এসেছে, তাও তুলে আনার চেষ্টা করা হবে। গভীরে গিয়ে বিশ্লেষণ করা হবে।

সম্মেলনের প্রথম দিন থাকবে দুটি সেশন। প্রথম সেশনে উদ্বোধনী পর্ব ও মুজিববর্ষ এবং ৫০ বছরে বাংলাদেশ নিয়ে মূল প্রবন্ধ উপস্থাপন করা হবে। পরের সেশনে রাষ্ট্র, সামাজ ও রাজনীতি নিয়ে প্রবন্ধ উপস্থাপন করবেন ইলিনয় স্টেট বিশ্ববিদ্যালয়ের রাজনীতি ও সরকার বিভাগের অধ্যাপক আলী রিয়াজ। আরেকটি প্রবন্ধ উপস্থাপন করবেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সিনিয়র রিসার্চ ফেলো ড. মির্জা এম হাসান।

 



সাতদিনের সেরা