kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন

বিভক্তি, বৈষম্যে শান্তি নষ্ট হচ্ছে

♦ দরিদ্র দেশগুলোকে টিকা দেওয়ার বিষয়ে আমাদের অঙ্গীকার রক্ষা করতে হবে
♦ কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত অস্ত্রের ব্যবহার বন্ধে ঐকমত্য জরুরি

কূটনৈতিক প্রতিবেদক   

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিভক্তি, বৈষম্যে শান্তি নষ্ট হচ্ছে

বিশ্বে বিভক্তি, বৈষম্য শান্তির জন্য হুমকি সৃষ্টি করছে বলে মন্তব্য করেছেন সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী গর্ডন ব্রাউন। গতকাল রবিবার বিকেলে ঢাকার একটি হোটেলে বিশ্ব শান্তি সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে বক্তৃতায় তিনি এ মন্তব্য করেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, সিঙ্গাপুরের সাবেক প্রধানমন্ত্রী গো চোক তোং, ইউনেসকোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

সম্মেলনে প্রচারের জন্য আগে ধারণ করা বক্তৃতায় গর্ডন ব্রাউন বলেন, ‘আমি দেখছি, বিশ্বের সর্বত্রই ন্যায়বিচার হুমকিতে পড়েছে।

বিজ্ঞাপন

অস্ত্রের প্রতিযোগিতা বন্ধে যুক্তরাষ্ট্র, চীন ও রাশিয়ার মতো বড় শক্তিগুলোর চুক্তিতে স্বাক্ষর না করাকে ব্যর্থতা হিসেবে উল্লেখ করেন গর্ডন ব্রাউন। তিনি বলেন, এখন মধ্যপ্রাচ্যসহ অন্যান্য স্থানের দেশগুলোর পরমাণু শক্তিধর দেশ হওয়ার ঝুঁকি সৃষ্টি হয়েছে।

প্রতিপক্ষের বিরুদ্ধে সাইবার ও কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) দ্বারা পরিচালিত অস্ত্রের ব্যবহারের ঝুঁকি বেড়েছে বলে মনে করেন গর্ডন ব্রাউন। তিনি বলেন, কৃত্রিম বুদ্ধিমত্তা দ্বারা পরিচালিত অস্ত্রগুলো দিয়ে দুর্ঘটনা ও বিপর্যয়ের ঝুঁকি অনেক বেশি।

সাবেক ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, পরমাণু শক্তিধর যুক্তরাষ্ট্র, রাশিয়ার মধ্যে উত্তেজনা প্রশমনে কোনো উদ্যোগ নেই। এখন কোনো হটলাইন নেই। আগাম কোনো সতর্কতা জানানোর ব্যবস্থাও নেই। কৃত্রিম বুদ্ধিমত্তা পরিচালিত অস্ত্রের বিষয়ে দ্রুত সিদ্ধান্ত নেওয়া প্রয়োজন।

গর্ডন ব্রাউন বলেন, শান্তি ও ন্যায়বিচার একসঙ্গে চলতে হবে। সমৃদ্ধি টেকসই হতে হলে তা বিশ্বের সর্বত্রই সমৃদ্ধ হওয়া নিশ্চিত করতে হবে।



সাতদিনের সেরা