kalerkantho

বুধবার । ১২ মাঘ ১৪২৮। ২৬ জানুয়ারি ২০২২। ২২ জমাদিউস সানি ১৪৪৩

সাভারে স্বাস্থ্যমন্ত্রী

লকডাউনের পরিকল্পনা নেই, পরীক্ষার ওপর জোর দিচ্ছে সরকার

সাভার সংবাদদাতা   

৬ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্বব্যাপী করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন সংক্রমণের প্রেক্ষাপটে আপতত দেশে লকডাউনের পরিকল্পনা নেই। সীমান্তও বন্ধ করা হবে না। সরকার পরীক্ষার ওপর জোর দিচ্ছে।

গতকাল রবিবার দুপুর ১২টার দিকে সাভারে নবনির্মিত বাংলাদেশ ইনস্টিটিউট অব হেলথ ম্যানেজমেন্টের (বিআইএইচএম) কাজের অগ্রগতি পরিদর্শনকালে এ কথা জানান মন্ত্রী।

বিজ্ঞাপন

এ সময় তিনি আরো জানান, আন্ত মন্ত্রণালয়ের এক সভায় ওমিক্রন সংক্রমণসহ উদ্ভূত কভিড পরিস্থিতিতে বেশ কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সে অনুযায়ী বিমানবন্দরের পরীক্ষাগারকে আরো বড় ও আধুনিকায়ন করা হয়েছে। বিদেশ থেকে আসা যাত্রীদের কোয়ারেন্টাইন নিশ্চিত করতে কঠোর ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া দক্ষিণ আফ্রিকা থেকে কেউ দেশে আসতে চাইলে ফ্লাইটে ওঠার অন্তত ৪৮ ঘণ্টার মধ্যে সংগ্রহ করা কভিড পরীক্ষার প্রতিবেদন দেখাতে হবে। আগের মতো হাসপাতালগুলোতে কোয়ারেন্টাইনের ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। এসব তথ্য জানিয়ে মন্ত্রী ওমিক্রন প্রতিরোধে টিকা গ্রহণ ও স্বাস্থ্যবিধি মেনে চলার জন্য জনগণের প্রতি আহ্বান জানান।

বেনাপোল বন্দরে করণীয় নিয়ে সভা : বেনাপোল প্রতিনিধি জানান, কভিড মোকাবেলায় গতকাল দুপুর ১২টার দিকে বেনাপোলের আন্তর্জাতিক প্যাসেঞ্জার টার্মিনালের সম্মেলনকক্ষে যশোর সিভিল সার্জন কার্যালয়ের উদ্যোগে মনিটরিং অ্যান্ড কো-অর্ডিশন সভা অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন ওই বন্দরের পরিচালক মো. মনিরুজ্জামান। সভাপতিত্ব করেন যশোর জেলা সিভিল সার্জন মো. আবু শাহীন।

সভায় বন্দরে করণীয় বিষয়ে বেশ কিছু দিকনির্দেশনা দেওয়া হয়। এর মধ্যে রয়েছে প্রধান ফটকে যাত্রীদের তাপমাত্রা নির্ণয় করা, সামাজিক দূরত্ব বজায় রেখে ইমিগ্রেশন ও কাস্টমসের আনুষ্ঠানিকতা শেষ করা, জ্বর পরীক্ষা করা, মাস্ক ও হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা, ভারতীয় ট্রাকচালকরা যাতে বেনাপোল বন্দরে প্রবেশ করার পর বিভিন্ন দোকানে এবং বাজারে ঘোরাফেরা না করেন সেদিকেও নজরদারি করা। এ ছাড়া বন্দরে পণ্য খালাসের পর ভারতীয় ট্রাকচালকদের যাতে দ্রুত নিজ দেশে পাঠানো যায় সে বিষয়ে আলোচনা করা হয়।



সাতদিনের সেরা