kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

এলডিসি উত্তরণ

বাণিজ্যের চ্যালেঞ্জ মোকাবেলায় ধারণাপত্র দেবে এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক   

৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উত্তরণের পর বিশ্ববাজারে ব্যবসা-বাণিজ্যের প্রতিযোগিতা সক্ষমতা মোকাবেলায় ১০ বছর মেয়াদি মাস্টারপ্ল্যান তৈরি করছে ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন বাংলাদেশ শিল্প ও বণিক সমিতি ফেডারেশন (এফবিসিসিআই)। গতকাল শনিবার এফবিসিসিআই কার্যালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান সংগঠনটির সভাপতি মো. জসিম উদ্দিন।

স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী উপলক্ষে এফিবিসিসিআইয়ের ‘বিজয়ের ৫০ বছর : লাল সবুজের মহোৎসব’ শীর্ষক কার্যক্রম নিয়ে সংবাদ সম্মেলনে গতকাল এ কথা বলা হয়। চলমান এই আয়োজন ১৬ ডিসেম্বর পর্যন্ত চলবে।

বিজ্ঞাপন

সংবাদ সম্মেলনে মো. জসিম উদ্দিন বলেন, ‘২০২৬ সালের পর স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে বাংলাদেশের উন্নয়নশীলে উত্তরণ ঘটবে। এ সময় বিশ্ববাজারে দেশের রপ্তানি বাজার শুল্ক ও কোটামুক্ত সুবিধা হারিয়ে তীব্র প্রতিযোগিতার মুখে পড়বে। এই চ্যালেঞ্জ মোকাবেলায় সরকারকে এক দশকের এই ধারণাপত্র দেওয়া হবে। ’

তিনি আরো বলেন, বৈশ্বিক এই চ্যালেঞ্জ মোকাবেলায় দেশীয় শিল্পের সক্ষমতা বাড়াতে হবে। এ জন্য এফবিসিসিআই দেশের অর্থনৈতিক উন্নয়নের ধারাবাহিকতা টেকসই করতে ধারণাপত্র তৈরি করছে। আগামী মাসেই ধারণাপত্রটি সরকারের কাছে জমা দেওয়া হবে। এ ছাড়া এফবিসিসিআই নিজস্ব কার্যালয়ে একটি ইনোভেশন সেন্টার প্রতিষ্ঠা করতে যাচ্ছে।

তিনি জানান, বর্জ্য ব্যবস্থাপনা ও পুনঃপ্রক্রিয়াকরণ নিয়ে এফবিসিসিআইয়ের সঙ্গে কাজ করছে নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়। চলমান এ কার্যক্রম শেষ হলে দেশের বর্জ্য দিয়ে বিদ্যুৎ উৎপাদন ও পুনঃপ্রক্রিয়াজাত পণ্যের উৎপাদন বাড়বে।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের জ্যেষ্ঠ সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহসভাপতি এম এ মোমেন, মো. আমিনুল হক শামীম, মো. আমিন হেলালী, মো. সালাহউদ্দিন আহমেদ ও এম এ রাজ্জাক খান রাজসহ অন্যরা।



সাতদিনের সেরা