kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

অবশেষে জাজিরার নতুন পথে চলল ফেরি

শরীয়তপুর ও জাজিরা প্রতিনিধি   

৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



অবশেষে জাজিরার নতুন পথে চলল ফেরি

শরীয়তপুরের জাজিরার সাত্তার মাদবর-মঙ্গল মাঝির ঘাটে পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল। ছবি : কালের কণ্ঠ

শরীয়তপুরের জাজিরার সাত্তার মাদবর-মঙ্গল মাঝির ফেরিঘাটে পরীক্ষামূলকভাবে ফেরি চলাচল করেছে। শনিবার দুপুর ১টা ৫০ মিনিটে ৪৫টি যানবাহন নিয়ে কুঞ্জলতা নামের ফেরিটি সাত্তার মাদবর-মঙ্গল মাঝির ঘাটে এসেছে। পদ্মা নদীতে স্রোত বৃদ্ধি পাওয়ায় এবং পদ্মা সেতুর পিলারে ধাক্কা এড়াতে গত ১৮ আগস্ট থেকে শিমুলিয়া-বাংলাবাজার নৌপথ বন্ধ করে দেওয়া হয়। এতে দুর্ভোগ এড়াতে মাঝিরঘাট-শিমুলিয়া ফেরিঘাটটি প্রস্তুত করা হয়।

বিজ্ঞাপন

২৫ আগস্ট নতুন ওই ফেরিঘাটটি প্রস্তুত করা হলেও নাব্যতা সংকট ও গাড়ি রাখার স্থান এবং চলাচলের রাস্তা প্রশস্ত না থাকায় কার্যক্রম শুরু করতে পারেনি কর্তৃপক্ষ।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডাব্লিউটিএ) ও বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশন (বিআইডাব্লিউটিসি) সূত্র জানায়, মাদারীপুরের বাংলাবাজার ও মুন্সীগঞ্জের শিমুলিয়া নৌপথ দিয়ে দেশের দক্ষিণাঞ্চলের মানুষ ঢাকা, চট্টগ্রামসহ বিভিন্ন স্থানে যাতায়াত করে। গত জুলাই ও আগস্ট মাসে বাংলাবাজার থেকে শিমুলিয়া যাওয়ার পথে পাঁচ দফা পদ্মা সেতুর পিলারের সঙ্গে ফেরির ধাক্কা লাগে। নদীতে স্রোতও বেড়ে যায়। তাই পুনরায় ফেরির ধাক্কা লাগার আশঙ্কায় গত ১৮ আগস্ট থেকে ওই নৌপথে ফেরি চলাচল বন্ধ করে দেওয়া হয়। তবে জরুরি সেবা নিশ্চিত করতে শরীয়তপুরের জাজিরা উপজেলার সাত্তার মাদবর-মঙ্গল মাঝির ঘাট এলাকায় গত ২৫ আগস্ট নতুন একটি ফেরিঘাট নির্মাণ করেছে বিআইডাব্লিউটিএর প্রকৌশল বিভাগ। সাত্তার মাদবর-মঙ্গল মাঝির লঞ্চঘাট-শরীয়তপুর সড়কের মাথায় পদ্মা নদীতে বালুভর্তি জিওব্যাগ ফেলে কিছু অংশ ভরাট করে সেখানে ১০০ ফুট দৈর্ঘ্য ও ৫০ ফুট প্রশস্ত ঘাটটি নির্মাণ করা হয়েছে।

বিআইডাব্লিউটিসির পরিচালক (বাণিজ্য) এস এম আশিকুজ্জামান বলেন, ‘এখন পলি জমে নদীর বিভিন্ন স্থানে ডুবোচর সৃষ্টি হয়েছে। তাই কাজ শেষ না হওয়া পর্যন্ত এখনো স্থায়ীভাবে এই ঘাটে ফেরি চলাচল সম্ভব নয়। আজকে (গতকাল) পরীক্ষামূলকভাবে ফেরি চলাচলের সময় এই নৌপথে কমপক্ষে চারটি জায়গায় ফেরিটি আটকে যায়। তাই চারটি জায়গায় ড্রেজিং করতে হবে। খনন করতে কমপক্ষে এক সপ্তাহ লাগবে। ’



সাতদিনের সেরা