kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

নভেম্বরে সড়কে প্রাণ গেল ৫৪ শিক্ষার্থীর

নিজস্ব প্রতিবেদক   

৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চলতি বছরের নভেম্বরে সারা দেশে মোট ৩৭৯টি সড়ক দুর্ঘটনায় ৪১৩ জন নিহত এবং ৫৩২ জন আহত হয়েছে। এদের মধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় ও নটর ডেম কলেজের দুই ছাত্রসহ দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ৫৪ শিক্ষার্থী রয়েছে। রয়েছেন ৬৭ নারী এবং ৫৮ শিশু। গতকাল শনিবার রোড সেফটি ফাউন্ডেশনের প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য উঠে এসেছে।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, এসব দুর্ঘটনার মধ্যে ১৫৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ১৮৪ জন। সড়ক দুর্ঘটনায় নিহত হয়েছে ৯৬ পথচারী। আর যানবাহনের চালক ও সহকারী নিহত হয়েছেন ৫৩ জন। এ ছাড়া এই সময়ে সাতটি নৌ-দুর্ঘটনায় ৯ জন নিহত এবং পাঁচজন নিখোঁজ রয়েছে। ১১টি রেলপথ দুর্ঘটনায় ১৩ জন নিহত এবং দুজন আহত হয়েছে।

গত মাসে ঢাকা বিভাগে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানির ঘটনা ঘটেছে। ঢাকা বিভাগে ৮৩টি দুর্ঘটনায় নিহত হয়েছে ১০৪ জন। সবচেয়ে কম বরিশাল বিভাগে, ২২টি দুর্ঘটনায় নিহত হয়েছে ২৪ জন। একক জেলা হিসেবে চট্টগ্রামে সবচেয়ে বেশি দুর্ঘটনা ও প্রাণহানি ঘটেছে। এ জেলায় ২১টি দুর্ঘটনায় ২৯ জন নিহত হয়েছে। আর সবচেয়ে কম লালমনিরহাট জেলায়। সেখানে দুটি দুর্ঘটনা ঘটলেও কেউ হতাহত হয়নি। এ ছাড়া রাজধানী ঢাকায় ১৪টি দুর্ঘটনায় নিহত হয়েছে ১৬ জন। অক্টোবরে ৩৪৬টি সড়ক দুর্ঘটনায় ৪০৭ জন নিহত হয়। গড়ে প্রতিদিন দুর্ঘটনা ঘটে ১১.১৬টি এবং নিহত হয় ১৩.১২ জন। নভেম্বরে ৩৭৯টি দুর্ঘটনায় নিহত হয় ৪১৩ জন। গড়ে প্রতিদিন দুর্ঘটনা ঘটে ১২.৬৩টি এবং নিহত হয় ১৩.৭৬ জন। এই হিসাবে অক্টোবরের তুলনায় নভেম্বরে দুর্ঘটনা বেড়েছে ১৩.১৭ শতাংশ এবং প্রাণহানি বেড়েছে ৪.৮৭ শতাংশ।

অক্টোবরে ১৪৪টি মোটরসাইকেল দুর্ঘটনায় ১৬৭ জন নিহত হয়েছিল। নভেম্বরে ১৫৮টি মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হয়েছে ১৮৪ জন। এই হিসেবে অক্টোবরের তুলনায় নভেম্বরে মোটরসাইকেল দুর্ঘটনা বেড়েছে ৯.৭২ শতাংশ এবং প্রাণহানি বেড়েছে ১০.১৭ শতাংশ। দুর্ঘটনায় ১৮ থেকে ৬৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হন ৩৩৪ জন অর্থাৎ ৮০.৮৭ শতাংশ।



সাতদিনের সেরা