kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

বসছে জাতীয় এসএমই পণ্য মেলার আসর

নিজস্ব প্রতিবেদক   

৫ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের তৈরি পণ্যের পসরা নিয়ে রাজধানীতে আজ রবিবার শুরু হচ্ছে জাতীয় এসএমই মেলা। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আট দিনের এই মেলা চলবে ১২ ডিসেম্বর পর্যন্ত। নবমবারের মতো আয়োজিত মেলায় ৩১১টি এসএমই প্রতিষ্ঠান অংশ নেবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ১০টায় গণভবন থেকে মেলাটি উদ্বোধন করবেন।

বিজ্ঞাপন

এবারের মেলায় দেশের ৩১১টি প্রতিষ্ঠানের ৩২৫টি স্টল থাকছে। এর মধ্যে ৬০ শতাংশ নারী এবং পুরুষ উদ্যোক্তা থাকছেন ৪০ শতাংশ। রেওয়াজ অনুযায়ী কোনো বিদেশি পণ্য এ মেলায় বিক্রি হবে না। দেশে উৎপাদিত লাইট ইঞ্জিনিয়ারিং পণ্য, ইলেকট্রিক্যাল ও ইলেকট্রনিক সামগ্রী, প্লাস্টিক পণ্য, আইটি পণ্য, পাটজাত পণ্য, চামড়াজাত সামগ্রী, খাদ্য ও কৃষি প্রক্রিয়াজাত পণ্য, হারবাল, অর্গানিক পণ্য, হ্যান্ডিক্রাফট, ফ্যাশন ডিজাইন, জুয়েলারি আইটেমসহ বিভিন্ন ক্ষুদ্র ও মাঝারি শিল্পের দেশি পণ্য প্রদর্শিত ও বিক্রি হবে। এর আগে গত বৃহস্পতিবার এক সংবাদ সম্মেলনে শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন মেলার বিস্তারিত তুলে ধরেন। এ সময় তিনি জানান, গত আটটি মেলায় এক হাজার ৫৬১ জন উদ্যোক্তা অংশ নিয়েছেন। তাঁরা ২১ কোটি ৮৮ লাখ টাকার পণ্য বিক্রি করেছেন এবং ৩৬ কোটি ৫০ লাখ টাকার অর্ডার পেয়েছেন। আর ৮৬টি আঞ্চলিক মেলায় তিন হাজার ১৬২ জন উদ্যোক্তা পণ্য প্রদর্শন করে ২৩ কোটি ৩৩ লাখ টাকার পণ্য বিক্রি করেছেন এবং ২১ কোটি ১৪ লাখ টাকার অর্ডার পেয়েছেন।

দেশের সামগ্রিক অর্থনৈতিক উন্নয়নে ক্ষুদ্র ও মাঝারি শিল্পোদ্যোক্তাদের অবদান ও অংশগ্রহণকে স্বীকৃতি দিতে ‘এসএমই উদ্যোক্তা পুরস্কার ২০২১’ দেওয়া হবে মেলার উদ্বোধনী অনুষ্ঠানে। এবার চারজন উদ্যোক্তা এই পুরস্কার পাচ্ছেন। প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা সবার জন্য উন্মুক্ত থাকবে, কোনো ফি দিতে হবে না।



সাতদিনের সেরা