kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

সমবায় আন্দোলনে নারীদের সম্পৃক্ততা বাড়ানোর তাগিদ

কো-অপারেটিভ কনভেনশনে প্রতিনিধিরা

নিজস্ব প্রতিবেদক   

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



টেকসই উন্নয়নের স্বার্থে সমবায় আন্দোলনে নারীদের সম্পৃক্ততা বাড়ানোর আহ্বান জানিয়েছেন সরকারি ও বেসরকারি সংস্থার প্রতিনিধিরা। ‘কো-অপারেটিভ কনভেনশন-২০২১’-এ অংশ নিয়ে তাঁরা বলেছেন, সমবায়ের মাধ্যমে দরিদ্র জনগোষ্ঠীর সক্ষমতা বাড়ানো সম্ভব। বিশেষ করে সমবায়ের সঙ্গে নারীদের সম্পৃক্ততা যত বাড়বে, আর্থ-সামাজিক অবস্থার তত দ্রুত পরিবর্তন হবে। এতে সমাজ ও রাষ্ট্রের উন্নয়ন টেকসই হবে।

বিজ্ঞাপন

গতকাল শুক্রবার সিরডাপ মিলনায়তনে গুড নেইবারস বাংলাদেশের (জিএনবি) ২৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত কনভেনশনের মূল স্লোগান ছিল ‘সংগঠনের শক্তি নিয়ে উদ্দীপ্ত নারী : সমবায়ের সুযোগ নিয়ে সক্ষমতা গড়ি’। গুড নেইবারস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর এম মাঈনউদ্দিন মইনুলের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তৃতা করেন সমবায় অধিদপ্তরের মহাপরিচালক ড. মো. হারুন-অর-রশিদ বিশ্বাস, সমবায় অধিদপ্তরের যুগ্ম নিবন্ধক মো. রিয়াজুল কবীর, ঢাকা বিভাগীয় সমবায় কার্যালয়ের উপনিবন্ধক নূর-ই জান্নাত, জেলা সমবায় কর্মকর্তা মো. শিহাব উদ্দিন, মেট্রোপলিটন সমবায় কর্মকর্তা মোছা. জান্নাত আরা পারভীন হীরা প্রমুখ।

গুড নেইবারসের সহযোগিতায় পরিচালিত ১৭টি কো-অপারেটিভের পরিচালনা কমিটির সদস্যদের অংশগ্রহণে আয়োজিত কনভেনশনের শুরুতে কো-অপারেটিভের কার্যক্রম নিয়ে ভিডিও উপস্থাপনা করা হয়। এরপর উপস্থিত সমবায় কর্মকর্তারা অভিজ্ঞতা বিনিময় করেন। এ সময় দারিদ্র্য নিরসন ও উন্নয়নের মূল স্রোতে সম্পৃক্ত করতে সমবায় সংগঠনগুলোতে নারী সদস্য বাড়ানোর ওপর গুরুত্বারোপ করা হয়।

উল্লেখ্য, আন্তর্জাতিক মানবিক উন্নয়ন সংস্থা গুড নেইবারস ক্ষুধা ও বৈষম্যমুক্ত বিশ্ব গঠনের লক্ষ্যে ১৯৯৬ সাল থেকে বাংলাদেশে সমাজকল্যাণ ও উন্নয়ন প্রকল্পের মাধ্যমে কাজ করে যাচ্ছে। গুড নেইবারস বাংলাদেশ (জিএনবি) শিশুকে কেন্দ্র করে তার পরিবারের উন্নয়নে কাজ করে। শিশুদের পাশাপাশি নারী ও যুবকদের উন্নয়নও জিএনবি লক্ষ্য।



সাতদিনের সেরা