kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

ঢাকায় সম্মেলন শুরু আজ

বিশ্বের সামনে শান্তির মডেল তুলে ধরবে বাংলাদেশ

কূটনৈতিক প্রতিবেদক   

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকায় আজ শনিবার শুরু হচ্ছে দুই দিনব্যাপী বিশ্ব শান্তি সম্মেলন। এ সম্মেলনে বঙ্গবন্ধুর শান্তি দর্শনের আলোকে শান্তির সঙ্গে সংশ্লিষ্ট গুরুত্বপূর্ণ বিষয়গুলোর ওপর আলোচনা হবে। আর এর মধ্য দিয়ে বিশ্বের সামনে শান্তির মডেল তুলে ধরবে বাংলাদেশ।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, আজ সন্ধ্যায় আনুষ্ঠানিকভাবে সম্মেলন উদ্বোধন করবেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামীকাল রবিবার সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী উভয়েই এ সম্মেলনে ভার্চুয়ালি যোগ দেবেন। জাতিসংঘের মহাসচিব আন্তোনিও গুতেরেসসহ বিশ্বের প্রায় অর্ধশত দেশের প্রতিনিধিরা সম্মেলনে অংশ নেবেন। ৩০টি দেশের ৫৯ জন অতিথির এই সম্মেলনে সরাসরি যোগ দেওয়ার কথা ছিল। কভিড পরিস্থিতির কারণে যাঁরা সশরীরে আসতে পারবেন না, তাঁরা ভার্চুয়ালি সম্মেলনে যোগ দেবেন।

জানা গেছে, সম্মেলনে জাতিসংঘের সাবেক মহাসচিব বান কি মুন, নোবেলজয়ী কৈলাস সত্যার্থী, ইউনেসকোর সাবেক মহাপরিচালক ইরিনা বোকোভা ও ব্রিটেনের সাবেক ফার্স্ট লেডি শেরি ব্লেয়ার ভার্চুয়ালি অংশ নেবেন।

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন জানান, দেশে-বিদেশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শান্তি প্রতিষ্ঠায় অবদানকে আন্তর্জাতিকীকরণকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় ও বিদেশে বাংলাদেশের মিশনগুলো কাজ করছে। এরই ধারাবাহিকতায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উদযাপনের অংশ হিসেবে পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্ব শান্তি সম্মেলন আয়োজন করেছে।

সম্মেলনের উদ্বোধন ও সমাপনী অনুষ্ঠান হবে ইন্টার কন্টিনেন্টাল হোটেলে। অন্যদিকে প্যানেল আলোচনাগুলো অনুষ্ঠিত হবে ফরেন সার্ভিস একাডেমিতে।



সাতদিনের সেরা