kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

ভাসানচরে রোহিঙ্গাদের খোঁজ নিল জাতিসংঘ দল

নোয়াখালী প্রতিনিধি   

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জাতিসংঘের উচ্চ পর্যায়ের একটি প্রতিনিধিদল গতকাল শুক্রবার নোয়াখালীর ভাসানচরের রোহিঙ্গাদের সঙ্গে দেখা করে তাদের খোঁজখবর নিয়েছে। এ সময় রোহিঙ্গারা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে প্রতিনিধিদলের কাছে। ইউএনএইচসিআরের দক্ষিণ এশিয়া বিষয়ক প্রধানের নেতৃত্বে ১৩ সদস্যের দলটি চট্টগ্রাম থেকে আগের দিন বৃহস্পতিবার ভাসানচরে পৌঁছে।

ভাসানচর আশ্রয়ণ প্রকল্পের অতিরিক্ত পরিচালক কমান্ডার আনোয়ারুল কবীর জানান, বৃহস্পতিবার বিকেলে ভাসানচরে নৌবাহিনীর জাহাজ ডলফিনে চড়ে জাতিসংঘের এই স্পেশাল টিম পৌঁছে।

বিজ্ঞাপন

তাদের আনুষ্ঠানিকভাবে বরণ করেন নৌবাহিনীর কর্মকর্তারা। এই দলে রয়েছেন ইউএনএইচসিআরের ১২ জন এবং ডাব্লিউএফপির একজন।

আনোয়ারুল কবীর জানান, স্পেশাল টিমের সদস্য গতকাল রোহিঙ্গাদের খোঁজখবর নেন এবং তাদের সঙ্গে কথা বলেন। রোহিঙ্গারা তাদের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরে সেগুলো সমাধানের দাবি জানায়।

২০২০ সালের ৩ ডিসেম্বর থেকে রোহিঙ্গারা ভাসানচরমুখী হলেও জাতিসংঘের কোনো তৎপরতা ছিল না। পরবর্তী সময়ে সরকারের সঙ্গে চুক্তির পর গত ১ নভেম্বর ভাসানচরে আসে ২১ সদস্যের জাতিসংঘের প্রথম দলটি। বিদেশি বিভিন্ন মিশনের সদস্যরা আসায় নিরাপত্তাও জোরদার করা হচ্ছে ভাসানচরে। বৃহস্পতিবারই নিরাপত্তার বহরে যুক্ত হয়েছেন শতাধিক আনসার ও এপিবিএন সদস্য। দ্বিতীয় পর্যায়ে সাত দফায় ১৯ হাজার রোহিঙ্গাকে আনা হয়েছে ভাসানচরে। আরো ৮০ হাজার রোহিঙ্গাকে পর্যায়ক্রমে ভাসানচরে আনা হবে।



সাতদিনের সেরা