kalerkantho

সোমবার । ৩ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে শিক্ষামন্ত্রী

সনদধারী বেকার নয়, চাই দক্ষ জনসম্পদ

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

৪ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার জন্য আমাদের প্রয়োজন দক্ষ মানবসম্পদ। আমি শুধু শিক্ষার্থীকে জ্ঞানদান করলাম, তারপর সে কোথাও ভালো চাকরি পেল কি না, উদ্যোক্তা হতে পারল কি না—সেটা নিয়ে আমার কোনো দায়িত্ব নেই, তা যেন না হয়। আমাদের দেশে যে পরিমাণ শিক্ষার্থী উচ্চশিক্ষায় রয়েছে, পৃথিবীর আর কোথাও এমন নজির নেই। আমরা তো নিশ্চয়ই শিক্ষিত বেকার কিংবা সনদধারী বেকার তৈরি করতে চাই না। চাই দক্ষ জনসম্পদ।’

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে সাংস্কৃতিক উৎসবে ‘জাতির পিতার রাজনৈতিক প্রজ্ঞা ও কর্মময় জীবন’ শীর্ষক আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি এ কথা বলেন। গতকাল শুক্রবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের ‘সাবাস বাংলাদেশ’ মাঠে এ আলোচনা হয়।

গতকাল সকালে উৎসবের উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী। অনুষ্ঠানে আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এ এইচ এম খায়রুজ্জামান লিটন শিক্ষামন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে রাজশাহীতে একটি পূর্ণাঙ্গ সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় স্থাপনের প্রস্তাব জানান।

মন্ত্রী বলেন, ‘উচ্চশিক্ষার গুণগত মানোন্নয়নে আমাদের চেষ্টা করতে হবে। বর্তমানে উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে যে প্রথাগত শিক্ষাপদ্ধতি রয়েছে, তার পরিবর্তন করতে হবে। চাকরিদাতারা কী ধরনের যোগ্যতাসম্পন্ন জনশক্তি চায়, তাদের কী প্রয়োজন—এসব বিষয় মাথায় রেখে নতুন কারিকুলাম প্রণয়ন করতে হবে। বর্তমানে পিছিয়ে থাকার সুযোগ নেই। আমাদের শিক্ষার্থীদের শুধু একাডেমিক শিক্ষায় নয়, বরং দক্ষতা, মূল্যবোধ অর্জনের মাধ্যমে বিশ্ব নাগরিক হিসেবে পরিচিত হতে হবে।’

রেজিস্ট্রার অধ্যাপক আব্দুস সালামের সঞ্চালনায় আলোচনাসভায় মূল বক্তা ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মশিউর রহমান।



সাতদিনের সেরা