kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

বিশ্ব এইডস দিবস

১৮৮ জন রোহিঙ্গা এইডসে আক্রান্ত

নিজস্ব প্রতিবেদক   

২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দেশে আশ্রয় পাওয়া রোহিঙ্গাদের মধ্যে ১৮৮ জনের দেহে এইডস শনাক্ত হয়েছে। গত বছরের নভেম্বর থেকে এ বছরের অক্টোবর পর্যন্ত দেশে নতুন করে ৭২৯ জন এইডসে আক্রান্ত হয়েছেন। এ নিয়ে দেশে এইডস রোগীর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে আট হাজার ৭৬১ জনে। তাঁদের মধ্যে চিকিৎসাধীন আছেন ৭৭ শতাংশ রোগী।

বিজ্ঞাপন

এইডস রোগীদের বিনা মূল্য চিকিৎসাসেবা দেওয়া হচ্ছে বলে জানান স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের মন্ত্রী জাহিদ মালেক।

বিশ্ব এইডস দিবস উপলক্ষে বাংলাদেশ কলেজ অব ফিজিশিয়ানস অ্যান্ড সার্জনসের (বিসিপিএস) আয়োজিত অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। অন্যান্য দেশের মতো বাংলাদেশেও গতকাল বুধবার পালিত হয় বিশ্ব এইডস দিবস। এবারের বিশ্ব এইডস দিবসের প্রতিপাদ্য ‘সমতার বাংলাদেশ, এইডস ও অতিমারি হবে শেষ’।

স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে গত এক বছরে মোট এইচআইভি পরীক্ষা হয়েছে ছয় লাখ ২৮ হাজার ৩১২ জনের। এ ছাড়া ব্লাড স্ক্রিনিং হয়েছে আরো ছয় লাখ ৬২ হাজার ৭৫৭ জনের। এই সময়ে নতুন আক্রান্তদের মধ্যে সাধারণ জনগোষ্ঠী ১৮৬ জন, রোহিঙ্গা ১৮৮ জন, বিদেশফেরত প্রবাসী ও তাঁদের পরিবারের সদস্য ১৪৪ জন, ইনজেকশনের মাধ্যমে শিরায় মাদক গ্রহণকারী ৬১ জন, নারী যৌনকর্মী ১৭ জন, সমকামী ৬৭ জন, পুরুষ যৌনকর্মী ৫৩ জন ও উভয় লিঙ্গের ১৩ জন। নতুন আক্রান্তদের মধ্যে চিকিৎসাসেবার (অ্যান্টি রেট্রোভাইরাল থেরাপি) আওতায় এসেছেন ৬৪২ জন। দেশব্যাপী ১১টি সরকারি হাসপাতাল থেকে এইডস আক্রান্ত রোগীরা সেবা নিতে পারছেন। পাশাপাশি ২৮টি সরকারি হাসপাতালে বিনা মূল্যে এইচআইভি পরীক্ষা করাতে পারছেন।



সাতদিনের সেরা