kalerkantho

মঙ্গলবার । ১৬ আগস্ট ২০২২ । ১ ভাদ্র ১৪২৯ । ১৭ মহররম ১৪৪৪

‘ছাত্র নিহত দুর্ঘটনায় নাকি পরিকল্পিত?’

নিজস্ব প্রতিবেদক   

২ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



‘ছাত্র নিহত দুর্ঘটনায় নাকি পরিকল্পিত?’

রাজধানীর রামপুরায় বাসচাপায় ছাত্র নিহত হওয়ার ঘটনা নিছক দুর্ঘটনা নয় বলে দাবি করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। একই দাবি করেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ। তিনি বলেছেন, ছাত্রদের আন্দোলনে ভর করে একটি মহল দেশে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে এবং ছাত্রদের গায়ে কালিমালেপনের চেষ্টা করছে। দুষ্কৃতকারীরা অতীতেও এ ধরনের ঘটনা ঘটিয়েছে।

বিজ্ঞাপন

এদের ব্যাপারে সতর্ক থাকতে হবে।

গতকাল বুধবার সকালে আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক উপকমিটি আয়োজিত ‘ফাইভজি : দ্য ফ্রন্টিয়ার টেকনোলজি’ শীর্ষক সেমিনারে বক্তব্য দেন সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এ সেমিনারে ভার্চুয়ালি যুক্ত হয়ে ওবায়দুল কাদের বলেন, গত সোমবার রামপুরায় অনাবিল পরিবহনের বাসের চাপায় এক স্কুলছাত্র নিহত হওয়ার ঘটনা বিএনপি ও জামায়াতের অতীত সহিংস অপকর্মের পুনরাবৃত্তি কি না, তা খতিয়ে দেখতে জাতির বিবেকের কাছে প্রশ্ন—এটা কি নিছক দুর্ঘটনা, নাকি পূর্বপরিকল্পিত? খবরটি ছড়িয়ে পড়ার ১০ মিনিটের মধ্যেই প্রায় ১৫টি বাসে আগুন দেওয়া শেষ হয়। এখন প্রশ্ন হচ্ছে, বিষয়টি আসলেই দুর্ঘটনা কি না?

ওবায়দুল কাদের বলেন, এমনিতেই সড়ক দুর্ঘটনা নিয়ে আন্দোলন চলছে, যারাই দুর্ঘটনাকবলিত হচ্ছে তারা সবাই শিক্ষার্থী। গাড়িতে কি ছাত্র ছাড়া অন্য আর যাত্রী থাকে না? এ ঘটনায় যারা জড়িত তাদের আইনের আওতায় আনতে সরকার বদ্ধপরিকর।

তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ গতকাল দুপুরে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে সমসাময়িক বিষয় নিয়ে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় করেন। অর্ধেক ভাড়া ও নিরাপদ সড়কের দাবিতে ছাত্রদের আন্দোলনের মধ্যেই রাজধানীর রামপুরায় বাসচাপায় ছাত্রের মৃত্যু হওয়ার ঘটনায় দুঃখ প্রকাশ করেন তিনি। তিনি বলেন, ‘ছাত্রদের আন্দোলনে ভর করে একটি মহল দেশে বিশৃঙ্খলা সৃষ্টির অপচেষ্টা চালাচ্ছে এবং ছাত্রদের গায়ে কালিমালেপনের চেষ্টা করছে। দুষ্কৃতকারীরা অতীতেও এ ধরনের ঘটনা ঘটিয়েছে। এদের ব্যাপারে সতর্ক থাকতে হবে। ’

তথ্যমন্ত্রী বলেন, ‘এ ঘটনায় এরই মধ্যে মামলা হয়েছে, তদন্ত হচ্ছে। যারা এ ঘটনার সঙ্গে যুক্ত তাদের খুঁজে বের করে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। ’



সাতদিনের সেরা