kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

বিশ্ব এইডস দিবস আজ

এইডস সংক্রমণের ঝুঁকিতে দৌলতদিয়া যৌনপল্লী

গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি   

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্ব এইডস দিবস আজ। এইডস সংক্রমণে মারাত্মক ঝুঁকিপূর্ণ অবস্থানে রয়েছে রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া যৌনপল্লী। ঝুঁকিপর্ণ ওই পল্লীতে এইডস প্রতিরোধে অবশ্য বেসরকারি সংস্থাগুলোর পক্ষ থেকে নানা কার্যক্রম চালানো হচ্ছে।

রাজবাড়ীর গোয়ালন্দের দৌলতদিয়া ঘাট রেলস্টেশনের পাশে দেশের সবচেয়ে বড় যৌনপল্লী।

বিজ্ঞাপন

সেখানে প্রায় তিন হাজার যৌনকর্মীর বসবাস। সেখানে অবাধ যৌন মেলামেশার কারণে দৌলতদিয়া পতিতাপল্লীকে মারাত্মক ঝুঁকিপূর্ণ এলাকা হিসেবে বিবেচনা করছে স্থানীয় স্বাস্থ্য বিভাগ। উপজেলা স্বাস্থ্য বিভাগ বলছে, ওই পল্লীর সব যৌনকর্মী ও সংশ্লিষ্ট ব্যক্তিরা সহজেই এইচআইভি এইডসে আক্রান্ত হতে পারেন।

এইডস প্রতিরোধে ওই যৌনপল্লীতে কাজ করা বেসরকারি উন্নয়ন সংস্থা ‘পায়াক্ট বাংলাদেশ’-এর দৌলতদিয়া কার্যালয়ের ব্যবস্থাপক মো. মজিবর রহমান জুয়েল বলেন, এইচআইভি এইডস প্রিভেনশন প্রগ্রাম ফর ব্রোথেলস সেক্সওয়ার্কার অ্যান্ড দেয়ার ক্লায়েন্ট প্রকল্পের আওতায় কাউন্সেলিং করে দৌলতদিয়া পল্লীর যৌনকর্মীদের স্বাস্থ্যসচেতন করছেন তাঁরা।

এদিকে দৌলতদিয়া যৌনপল্লীতে এইচআইভি এইডস প্রতিরোধে পায়াকেটর পাশাপাশি কাজ করছে গণস্বাস্থ্য কেন্দ্র। দৌলতদিয়া গণস্বাস্থ্য কেন্দ্রের ইনচার্জ মো. জুুলফিকার আলি বলেন, ‘এইচআইভি এইডস সচেতনতা ও নিবারণ’ প্রকল্পের আওতায় গণস্বাস্থ্য কেন্দ্র দৌলতদিয়া যৌনপল্লীতে নিয়মিত ‘স্যাটেলাইট ক্যাম্প’ পরিচালনা করছে।

গোয়ালন্দ উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আসিফ মাহমুদ বলেন, এইডসের হাত থেকে রক্ষা পেতে সবাইকে সচেতন হতে হবে।



সাতদিনের সেরা