kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

ডিজিটাল নিরাপত্তা আইন

তথ্যমন্ত্রীকে নিয়ে অপপ্রচারের অভিযোগে দুই মামলা

নিজস্ব প্রতিবেদক   

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহ্‌মুদ সম্পর্কে অসত্য তথ্য ও অপপ্রচার চালানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দুটি মামলা হয়েছে। গত সোমবার রাজধানীর সূত্রাপুর ও চট্টগ্রামের রাঙ্গুনিয়া থানায় ছাত্রলীগের দুই নেতা মামলা দুটি করেন।

এসব মামলায় কিছু ফেসবুক আইডি ও লিংক দেওয়া হলেও আসামি হিসেবে কারো নাম উল্লেখ করা হয়নি। পুলিশ মামলার তদন্ত শুরু করেছে।

বিজ্ঞাপন

সম্প্রতি কিছু ফেসবুক আইডি থেকে তথ্যমন্ত্রী ড. হাছান মাহ্মুদের একটি ছবি ছড়িয়ে পড়ে। এতে দেখা যায়, টেবিলে অনেক ধরনের খাবার সাজানো। তথ্যমন্ত্রী একাই বসে খাচ্ছেন। কিন্তু মন্ত্রী নিশ্চিত করেন, ছবিটি ভুয়া। ছবিটি এডিট করে মন্ত্রীর ছবি বসিয়ে তৈরি করা হয়েছে।  

এদিকে গতকাল মঙ্গলবার তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়, সূত্রাপুর থানায় ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সহসম্পাদক ওমর ফারুক শিবলু এবং রাঙ্গুনিয়া থানায় উপজেলা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক মো. আলী শাহ ওই দুটি মামলা করেন।

মামলা দুটির এজাহারে বলা হয়, গত ২৫ নভেম্বর থেকে ফেসবুকে তথ্য ও সম্প্রচার মন্ত্রী সম্পর্কে অসত্য তথ্য ও ছবির বিকৃতি ঘটিয়ে কিছু পোস্ট দেওয়া হয়েছে এবং শেয়ার করা হয়েছে। এতে মন্ত্রীসহ সরকার ও দলের ভাবমূর্তি ক্ষুণ্ন হওয়ার পাশাপাশি তাঁর সমর্থকদের অনুভূতিতে আঘাত দেওয়া হয়েছে। এজাহারে ফেসবুক পোস্টের বিভিন্ন লিংক উল্লেখ করে যারা এ ধরনের পোস্ট দিয়েছেন, শেয়ার করেছেন এবং লাইকসহ বিরূপ মন্তব্য করেছেন, তাঁদের চিহ্নিত করে আশু আইনগত ব্যবস্থা নেওয়ার আবেদন জানানো হয়।

সূত্রাপুর থানার ওসি মইনুল ইসলাম গতকাল কালের কণ্ঠকে বলেন, মামলায় কিছু লিংক ও আইডির তথ্য দেওয়া হয়েছে। এ ছাড়া কারো নাম উল্লেখ করা হয়নি। প্রাথমিকভাবে দেখা গেছে, এসব আইডি ভুয়া। অপ্রচার চালাতে ব্যবহার করা হয়েছে।



সাতদিনের সেরা