kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

এক মাসে ৯৮ নির্বাচনী সহিংসতায় নিহত ৪৭

নিজস্ব প্রতিবেদক   

১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



এক মাসে ৯৮ নির্বাচনী সহিংসতায় নিহত ৪৭

দেশে গত নভেম্বর মাসে ইউনিয়ন পরিষদ (ইউপি) ও পৌরসভাকেন্দ্রিক ৯৮টি নির্বাচনী সহিংসতায় অন্তত ৪৭ জন নিহত হয়েছেন বলে জানিয়েছে বেসরকারি সংস্থা মানবাধিকার সংস্কৃতি ফোরাম (এমএসএফ)। গত মাসের মানবাধিকার পরিস্থিতি নিয়ে সংস্থাটির এক পর্যবেক্ষণ প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। গত মাসে আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সঙ্গে কথিত ‘ক্রসফায়ার’ বা ‘বন্দুকযুদ্ধে’ ৯ জন নিহত হয়েছেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়। এ ছাড়া ১৩৯ জন নারী এবং ১৩৮টি শিশু নির্যাতনের শিকার হয়েছে।

বিজ্ঞাপন

মানবাধিকার সংস্কৃতি ফোরামের প্রতিষ্ঠাতা সভাপতি সুলতানা কামাল স্বাক্ষরিত ওই পর্যবেক্ষণ প্রতিবেদনটি তৈরি করা হয়েছে ১১টি জাতীয় গণমাধ্যম ও নিজস্ব তথ্যানুসন্ধানের ভিত্তিতে। প্রতিবেদন অনুযায়ী, নভেম্বর মাসে ৯৮টি নির্বাচনী সহিংসতায় গুলিবিদ্ধ হয়েছে ৭৮ জন। এ ছাড়া পাঁচ শরও বেশি মানুষ আহত হয়েছে।

প্রতিবেদনের তথ্য অনুযায়ী, গত মাসে নির্বাচনী সহিংসতায় নিহত ৪৭ জনের মধ্যে ১৬ জন প্রতিপক্ষের গুলিতে এবং চারজন আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর গুলিতে প্রাণ হারান। তাঁদের প্রায় সবাই ভোটে অংশ নেওয়া প্রার্থীদের সমর্থক বা কর্মী।

প্রতিবেদনে বলা হয়েছে, নির্বাচনী সহিংসতায় সবচেয়ে বেশি নরসিংদী জেলায় ১১ জন নিহত হয়েছেন। নীলফামারীতে নির্বাচনপরবর্তী সময়ে ধর্মীয় সংখ্যালঘুদের ছয়টি বাড়িতে হামলা ও লুটপাট হয়েছে।

ইউপি নির্বাচনের প্রথম তিনটি ধাপে ভোটের আগে-পরে এবং ভোটের দিন গোলযোগ ও সহিংসতার ঘটনা ঘটে। বেশ কিছু নির্বাচনী এলাকায় আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ উঠেছে এবার।

তৃতীয় ধাপে ভোটগ্রহণের দিন আগের ধাপের চেয়ে গোলযোগ, সহিংসতা ও প্রাণহানি তুলনামূলক কম হলেও লক্ষ্মীপুর, কুমিল্লা, নেত্রকোনা, সাতক্ষীরা, ফেনীসহ অনেক এলাকায় অনিয়ম, দখলসহ নানা অভিযোগ পাওয়া গেছে।

এমএসএফের প্রতিবেদনে গত নভেম্বর মাসকে সাংবাদিকতা ও মত প্রকাশের অধিকারের জন্য উদ্বেগজনক বলে অভিহিত করা হয়েছে। গত মাসে অন্তত ১৬ জন সাংবাদিক পেশাগত দায়িত্ব পালন করার সময় নানাভাবে অপমান, নিপীড়ন, হয়রানি ও নির্যাতনের শিকার হয়েছেন।

প্রতিবেদনে ভারত সীমান্তে গত এক মাসে অন্তত চারজন বাংলাদেশি হত্যার শিকার হওয়ার কথা উল্লেখ রয়েছে। গত মাসে গণপিটুনির ঘটনাও ছিল উদ্বেগজনক। নভেম্বর মাসে দেশে অন্তত পাঁচটি গণপিটুনির ঘটনা ঘটেছে। এসব ঘটনায় অন্তত একজন নিহত এবং সাতজন আহত হয়েছে।



সাতদিনের সেরা