kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

ইউল্যাবের সমাবর্তনে শিক্ষামন্ত্রী

জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধের সমন্বয়ে পাঠক্রম হবে

নিজস্ব প্রতিবেদক   

৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধের সমন্বয়ে পাঠক্রম হবে

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) ষষ্ঠ সমাবর্তনে অতিথিরা। ছবি : কালের কণ্ঠ

জ্ঞান, দক্ষতা ও মূল্যবোধের সমন্বয়ে পাঠক্রম প্রণয়ন করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। তিনি বলেন, ‘সরকারি-বেসরকারি উভয় বিশ্ববিদ্যালয়ে ভালো ভালো শিক্ষক ও গবেষক আছেন। তাঁরা যদি একসঙ্গে কাজ করেন, নিজেদের মধ্যে আদান-প্রদান করতে পারেন, তাহলে নতুন সুযোগ ও সম্ভাবনা তৈরি হবে। ’

গতকাল সোমবার ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) ষষ্ঠ সমাবর্তনে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিজ্ঞাপন

ভার্চুয়াল এ সমাবর্তনে স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ের ৭৫৪ জন শিক্ষার্থীকে ডিগ্রি প্রদান করা হয়। এর মধ্যে চারজন শিক্ষার্থীকে স্বর্ণপদক দেওয়া হয়।

শিক্ষামন্ত্রী বলেন, ‘অনুকরণ নয়, উদ্ভাবনই আমাদের শক্তি। উদ্ভাবনের জন্য শিশুকাল থেকেই নিজেদের গবেষণার ওপর জোর দিতে হবে। কারণ গবেষণা হঠাৎ করে হয় না, একটা সংস্কৃতি তৈরি করতে হয় চর্চার মধ্য দিয়ে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলো গবেষণায় জোর দেবে, এটা আমি বিশ্বাস করি। সরকার এ ক্ষেত্রে অনেক বরাদ্দও দিচ্ছে। ’

দীপু মনি বলেন, ইউল্যাব একটি ব্যতিক্রমী শিক্ষাপ্রতিষ্ঠান। এখানে একজন শিক্ষার্থী বিশেষায়িত বিষয়গুলোর পাশাপাশি লিবারেল আর্টস শিক্ষার মাধ্যমে সামগ্রিক শিক্ষার সুযোগ পায়। ফলে  তারা সমাজসচেতন, সৃজনশীল মানুষ হিসেবে গড়ে ওঠে।

বিশেষ অতিথির বক্তব্যে ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহ বলেন, বিশ্ববিদ্যালয় পর্যায়ে উচ্চশিক্ষার অন্যতম অনুষঙ্গ হলো গবেষণা।



সাতদিনের সেরা