kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

ভ্রমণে নতুন নির্দেশনা

ভারতের ওমিক্রন ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশ

কালের কণ্ঠ ডেস্ক   

৩০ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের ওমিক্রন ঝুঁকিপূর্ণ দেশের তালিকায় বাংলাদেশকেও রাখা হয়েছে। দক্ষিণ আফ্রিকা থেকে ভারতের মহারাষ্ট্রে ফিরে আসা এক ব্যক্তি করোনাভাইরাস পজিটিভ হয়। এর পরই ভারত সরকার বাংলাদেশসহ অনেক দেশকে ঝুঁকিপূর্ণ তালিকাভুক্ত করে নতুন নির্দেশনা জারি করেছে।

গত রবিবার ভারতের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের এক নির্দেশনায় বলা হয়, আন্তর্জাতিক ভ্রমণকারীদের শিডিউল ভ্রমণের আগে অনলাইন এয়ার সুবিধা পোর্টালে সেলফ ডিক্লারেশন ফরম পূরণ করে জমা দিতে হবে।

বিজ্ঞাপন

একইসঙ্গে ভ্রমণের শেষ ১৪ দিনের বিস্তারিত জানাতে হবে। আরটি-পিসিআর পরীক্ষার নেগেটিভ রিপোর্ট আপলোড করতে হবে। ভ্রমণ শুরুর ৭২ ঘণ্টা আগে এই পরীক্ষা করাতে হবে। এই রিপোর্টের যথার্থতা নিরূপণে আরেকটি ঘোষণাপত্রও জমা দিতে হবে। এর অন্যথা ঘটলে ফৌজদারি বিচারের মুখে পড়তে হবে। আগামী ১ ডিসেম্বর থেকে এই নির্দেশনা কার্যকর হবে। পরবর্তী ঝুঁকির ওপর নির্ভর করে নির্দেশনা পুনর্মূল্যায়ন করা হবে।

টাইমস অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, বাংলাদেশকে ‘ঝুঁকিপূর্ণ’ হিসেবে তালিকাভুক্ত করে ভ্রমণে অতিরিক্ত কড়াকড়ি আরোপ করেছে ভারত সরকার। পূর্ণ ডোজ টিকা নেওয়া ভ্রমণকারীদের জন্য যে ছাড় দেওয়া হচ্ছিল, সেটিও বাতিল করা হয়েছে। করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রন প্রতিরোধে এসব পদক্ষেপ নিয়েছে ভারত। ২০ মাসেরও বেশি সময় পর ২৬ নভেম্বর আন্তর্জাতিক বাণিজ্যিক ফ্লাইট ফের শুরুর ঘোষণা দিয়েছিল ভারত।



সাতদিনের সেরা