kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

পুলিশ অভিযোগ তদন্ত কমিশন গঠন প্রশ্নে রুল

নিজস্ব প্রতিবেদক   

২৯ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



পুলিশসহ অন্যান্য আইন-শৃঙ্খলা রক্ষা বাহিনীর সদস্যদের বিষয়ে আসা অভিযোগ তদন্তে স্বাধীন ‘পুলিশ অভিযোগ তদন্ত কমিশন’ (পুলিশ কমপ্লেইন্ট ইনভেস্টিগেশন কমিশন-পিসিআইসি) গঠন প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। গতকাল রবিবার বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া এবং বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই রুল জারি করেন।

এর আগে ২৩ নভেম্বর এই আবেদনের ওপর শুনানি শেষে ২৮ নভেম্বর আদেশের জন্য দিন ধার্য করেছিলেন হাইকোর্ট। আদালতে আবেদনের পক্ষে ছিলেন আইনজীবী মোহাম্মদ শিশির মনির।

বিজ্ঞাপন

রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন।

চলতি বছরের ২৮ ফেব্রুয়ারি সুপ্রিম কোর্টের ১০২ জন আইনজীবীর পক্ষে এই রিট আবেদন দাখিল করা হয়। রিটের বিবাদীরা হলেন আইন মন্ত্রণালয়ের দুই সচিব, স্বরাষ্ট্রসচিব এবং পুলিশ মহাপরিদর্শক।  

আইনজীবী শিশির মনির রিটের পর জানিয়েছেন, আবেদনে পুলিশ বাহিনী গঠনের উদ্দেশ্য, ইতিহাস, মুক্তিযুদ্ধে তাদের অবদান এবং পুলিশের গৌরবময় অর্জনের বর্ণনা দেওয়া হয়েছে। তাদের শৃঙ্খলাবিধানের বর্তমান আইনি কাঠামো সম্পর্কে আলোকপাত করা হয়েছে। পাশাপাশি বিভিন্ন সময় পুলিশ সদস্যদের সংঘটিত অপরাধ ও অসদাচরণের বিবরণ দেওয়া হয়েছে। এ নিয়ে ২০১৭ সালের জানুয়ারি থেকে ২০২০ সালের ডিসেম্বর পর্যন্ত বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ৫৮৯টি ঘটনা তুলে ধরা হয়েছে। ঘটনাগুলোর সংবাদ রিট আবেদনের সঙ্গে সংযুক্ত করা হয়েছে।

রিটে বিদ্যমান আইনি কাঠামোর দুর্বলতা এবং অভিযোগ তদন্তে স্বাধীন তদন্ত কমিশনের অভাবকে এর প্রধান কারণ হিসেবে দেখানো হয়েছে উল্লেখ করে শিশির মনির আরো জানান, দৃষ্টান্ত হিসেবে পুলিশ সদস্যদের নামে করা ছয়টি মামলার অনুলিপি সংযুক্ত করা হয়েছে। এসব মামলায় অভিযুক্ত পুলিশ সদস্যরা চূড়ান্ত রিপোর্ট বা আপসের মাধ্যমে অব্যাহতি বা খালাস পেয়েছেন।

‘তদন্ত’ হলো বিচারের প্রাথমিক ধাপ।



সাতদিনের সেরা