kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

পঞ্চম ধাপে ৪৮ জেলায় ৭০৭ ইউপির নির্বাচন ৫ জানুয়ারি

নারায়ণগঞ্জ সিটি নির্বাচনের সিদ্ধান্ত আগামী সপ্তাহে

নিজস্ব প্রতিবেদক   

২৮ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনের পঞ্চম ধাপের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। এই ধাপে দেশের ৪৮টি জেলায় ৭০৭টি ইউপিতে নির্বাচন হবে। সর্বাধিক ২৭টি ইউপিতে নির্বাচন হবে চাঁদপুর জেলায়। এ ছাড়া ময়মনসিংহে ২৬, চট্টগ্রাম ও কুমিল্লায় ২৫টি করে ইউপিতে নির্বাচন হবে।

বিজ্ঞাপন

ঘোষিত তফসিল অনুযায়ী ভোটগ্রহণ হবে আগামী ৫ জানুয়ারি।

গতকাল শনিবার সকালে নির্বাচন কমিশনের বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে তফসিল ঘোষণা করেন ইসি সচিব হুমায়ুন কবীর খোন্দকার। এর আগে সকালে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার সভাপতিত্বে কমিশনের ৯০তম মুলতবি সভা নির্বাচন ভবনের সভাকক্ষে অনুষ্ঠিত হয়।

ইসি সচিব হুমায়ুন কবীর জানান, তফসিল অনুযায়ী সংশ্লিষ্ট রিটার্নিং অফিসারদের কাছে চেয়ারম্যান, সাধারণ ওয়ার্ড সদস্য ও সংরক্ষিত ওয়ার্ডের নারী সদস্য পদে আগামী ৭ ডিসেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। মনোনয়নপত্র যাচাই-বাছাই হবে ৯ ডিসেম্বর।   রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করা যাবে ১০ থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত। আপিল নিষ্পত্তি  হবে ১৩ ও ১৪ ডিসেম্বর। মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ১৫ ডিসেম্বর পর্যন্ত। প্রতীক বরাদ্দ হবে ১৭ ডিসেম্বর। আর ভোটগ্রহণ হবে আগামী ৫ জানুয়ারি বুধবার। ৭০৭ ইউপির মধ্যে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট হবে ৩৭ ইউপিতে।

এরই মধ্যে প্রথম ধাপে গত ২১ জুন ও ২০ সেপ্টেম্বর ৩৬৯টি ইউপিতে ভোটগ্রহণ করেছে ইসি। দ্বিতীয় ধাপে ৮৩৮টি ইউপিতে ভোটগ্রহণ হয় গত ১১ নভেম্বর। আজ ২৮ নভেম্বর তৃতীয় ধাপের এক হাজার তিনটি ইউপিতে ভোটের পর চতুর্থ ধাপে ৮৪৩টি ইউপির ভোট হবে আগামী ২৬ ডিসেম্বর।

দেশে চার হাজার ৫৭১টি ইউনিয়ন পরিষদ রয়েছে। এর মধ্যে এবার সাড়ে চার হাজার ইউপিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। মামলা জটিলতার কারণে বাকিগুলোর নির্বাচন আটকে আছে।  

দেশ স্বাধীন হওয়ার পর এ পর্যন্ত ৯ বার ইউপির সাধারণ  নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। ১৯৭৩ সালে প্রথম এবং ২০১৬ সালে নবম ইউপি নির্বাচন অনুষ্ঠিত হয়। করোনার কারণে নির্বাচন কমিশন এবার যথাসময়ে ইউপি নির্বাচন করতে পারেনি। কমিশনের ঘোষণা ছিল, ডিসেম্বরের মধ্যে ইউপি নির্বাচন সম্পন্ন করা হবে। কিন্তু সে ঘোষণাও বাস্তবায়ন হলো না।

নারায়ণগঞ্জ সিটি  নির্বাচন : এদিকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে আগামী সপ্তাহে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান নির্বাচন কমিশন (ইসি) সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার। গতকাল পঞ্চম ধাপের ইউপি নির্বাচনের তফসিল ঘোষণার সময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

সচিব বলেন, ‘আগামী সপ্তাহে কমিশনের আরেকটি বৈঠক অনুষ্ঠিত হবে। ওই বৈঠকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। ’ তবে আগামী ৩১ জানুয়ারির মধ্যে সব নির্বাচন সম্পন্ন করা হবে বলেও জানান তিনি।



সাতদিনের সেরা