kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

২৭ দিন পর খুলেছে চমেক

সেই আকিবের ক্লাসে ফিরতে সময় লাগবে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৮ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আধিপত্য বিস্তার নিয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘাতের ২৭ দিন পর গতকাল শনিবার চট্টগ্রাম মেডিক্যাল কলেজ (চমেক) খুলেছে। প্রথম দিন শিক্ষার্থীদের পদচারণে মুখর হয়ে ওঠে ক্যাম্পাস। অপ্রীতিকর ঘটনা এড়াতে ক্যাম্পাসে বিপুলসংখ্যক পুলিশ মোতায়েন ছিল।

গতকাল সকাল থেকে শ্রেণি কার্যক্রম শুরু হলেও উপস্থিত হতে পারেননি এমবিবিএস দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মো. মাহাদি আকিব।

বিজ্ঞাপন

গত ৩০ অক্টোবর সকালে কলেজের প্রধান ফটকের সামনে সড়কে প্রতিপক্ষের নৃশংস হামলায় মাথায় গুরুতর আঘাত পেয়ে ১৯ দিন হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে (আইসিইউ) চিকিৎসাধীন ছিলেন ছাত্রলীগের কর্মী আকিব। হাসপাতাল থেকে সুস্থ হয়ে কুমিল্লার বাড়িতে গেলেও চিকিৎসকদের পরামর্শে বিশ্রামে রয়েছেন এই শিক্ষার্থী।

তবে কলেজে সহপাঠীসহ বিভিন্ন বর্ষের সব শিক্ষার্থী গতকাল সকাল ৮টা থেকে ক্লাসে উপস্থিত হলেও আকিবের অনুপস্থিতির বিষয়টি ছিল অনেকের মুখে মুখে। কবে নাগাদ আকিব ক্লাসে ফিরতে পারেন, তা নিশ্চিত করে কেউ বলতে পারেনি।

চমেক সচিব হায়াৎ হোসেন চৌধুরী বলেন, কলেজ ছাত্রাবাস বন্ধ থাকলেও ছাত্রীনিবাস খুলেছে।

এদিকে গত ২৯ ও ৩০ অক্টোবর সংঘাতের ঘটনায় ছাত্রলীগের এক পক্ষের দুই কর্মী গ্রেপ্তার হয়ে ২৯ দিন ধরে কারাগারে থাকায় তাঁরাও গতকাল কলেজে অনুপস্থিত ছিলেন। তবে ছাত্রলীগের বিবদমান দুই পক্ষের নেতাকর্মীরাও গতকাল ক্লাস করেছেন বলে সংগঠন সূত্রে জানা যায়।

উল্লেখ্য, গত ২৯ অক্টোবর রাতে চমেক প্রধান ছাত্রাবাসে এবং পরের দিন ৩০ অক্টোবর সকালে চমেক ক্যাম্পাস ও প্রধান ফটকের সামনের সড়কে ছাত্রলীগের বিবদমান দুই পক্ষের সংঘর্ষ হয়। পরে চমেক অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা হয়। এ ঘটনায় এরই মধ্যে ৩১ জনকে বিভিন্ন মেয়াদে সব শিক্ষা কার্যক্রম থেকে বহিষ্কার করা হয়েছে।



সাতদিনের সেরা