kalerkantho

সোমবার ।  ২৩ মে ২০২২ । ৯ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২১ শাওয়াল ১৪৪৩  

দূষণ বন্ধের মাধ্যমে বুড়িগঙ্গা বাঁচাতে নানা আয়োজন

নিজস্ব প্রতিবেদক   

২৭ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



দূষণ বন্ধের মাধ্যমে বুড়িগঙ্গা বাঁচাতে নানা আয়োজন

বুড়িগঙ্গা নদী পুনরুদ্ধারের দাবিতে জাতীয় সংসদ ভবনের সামনে থেকে গতকাল বাংলাদেশ সাইকেল লেন বাস্তবায়ন পরিষদের আয়োজনে সাইকেল শোভাযাত্রা বের করা হয়। ছবি : কালের কণ্ঠ

দূষণ বন্ধের মাধ্যমে বুড়িগঙ্গা নদীকে বাঁচিয়ে তোলার লক্ষ্যে ওয়াটারকিপারস বাংলাদেশ কনসোর্টিয়াম এবং নদীপারের সংগঠনগুলোকে নিয়ে গঠিত বুড়িগঙ্গা নদী মোর্চার যৌথ আয়োজনে দুই দিনের উৎসব শুরু হয়েছে। গতকাল শুক্রবার প্রথম দিন রাজধানীতে সাইকেল শোভাযাত্রা, নদীতে ডিঙ্গি নৌকা প্রতিযোগিতা, মূকাভিনয় ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।

শুক্রবার সকালে মানিক মিয়া এভিনিউ থেকে বছিলা সরকারি প্রাথমিক বিদ্যালয় পর্যন্ত এক সাইকেল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। এর উদ্বোধন করেন ওয়াটারকিপারস বাংলাদেশের সমন্বয়ক ও বুড়িগঙ্গা রিভারকিপার শরীফ জামিল।

বিজ্ঞাপন

বাংলাদেশ সাইকেল লেন ইমপ্লিমেন্টেশন কাউন্সিলের সভাপতি মো. আমিনুল ইসলাম টুব্বুসের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করেন স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশের পরিবেশবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. আহমদ কামরুজ্জামান মজুমদার, অভিনেতা ও চলচ্চিত্র নির্দেশক নাদের চৌধুরী, কাউন্টারপার্ট ইন্টারন্যাশনালের প্রমোটিং অ্যাডভোকেসি অ্যান্ড রাইটসের (পার) প্রগ্রাম স্পেশালিস্ট মেহেদী হাসান, রিভার অ্যান্ড ডেল্টা রিসার্চ সেন্টারের (আরডিআরসি) চেয়ারম্যান মোহাম্মদ এজাজ, পশুর রিভারকিপার নূর আলম শেখ, সুরমা রিভারকিপার আবদুল করিম কিম, খোয়াই রিভারকিপার তোফাজ্জল সোহেল, সুন্দরবন ও উপকূল রক্ষা আন্দোলনের সমন্বয়ক নিখিল চন্দ্র ভদ্র, যুব বাপা কর্মসূচির সদস্যসচিব অ্যাডভোকেট রাওমান স্মিতা প্রমুখ।

শরীফ জামিল বলেন, ‘নদীকে আমাদের সম্মুখ ভাগ করতে হবে। আমাদের নদীগুলোকে বাঁচাতে হবে। আমরা এই আয়োজন নিয়ে এসেছি মানুষকে সচেতন করতে। আজকে যুবসমাজ এগিয়ে এসেছে। বুড়িগঙ্গাকে বাঁচাতে ঢাকাবাসীকেও এগিয়ে আসতে হবে। দূষণের হাত থেকে রক্ষা করতে হবে রাজধানীর প্রাণ এই বুড়িগঙ্গাকে। ’



সাতদিনের সেরা