kalerkantho

বৃহস্পতিবার । ৬ মাঘ ১৪২৮। ২০ জানুয়ারি ২০২২। ১৬ জমাদিউস সানি ১৪৪৩

আরো ৩৭৯ রোহিঙ্গার ভাসানচরে রওনা

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার   

২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



আরো ৩৭৯ জন রোহিঙ্গা স্বেচ্ছায় ভাষানচরের উদ্দেশে রওনা হয়েছে। গতকাল বুধবার কক্সবাজারের উখিয়া ডিগ্রি কলেজ মাঠ থেকে ১১টি বাসে করে তারা রওনা হয়। আজ বৃহষ্পতিবারও রোহিঙ্গাদের ভাসানচরে নিয়ে যাওয়ার কথা রয়েছে।

গতকাল সকালে সাতটি বাসে ২৫৭ জন এবং বিকেলে চারটি বাসে ১২২ জন রোহিঙ্গা রওনা হয়। রোহিঙ্গা শিবিরে কর্মরত আর্মড পুলিশ ব্যাটালিয়ান-১৪-এর অধিনায়ক পুলিশ সুপার নইমুল হক জানান, এর আগে গত মঙ্গলবার বিকেল থেকে অন্তত দেড় হাজারেরও বেশি রোহিঙ্গা নারী-পুরুষ ও শিশুকে উখিয়া ডিগ্রি কলেজ মাঠে জমায়েত করা হয়। এটি হচ্ছে সপ্তম দফায় রোহিঙ্গাদের ভাসানচরে যাওয়ার প্রক্রিয়া। উখিয়া থেকে গতকাল রওনা দেওয়া রোহিঙ্গাদের আজ চট্টগ্রাম থেকে নৌবাহিনীর বিশেষ জাহাজে করে ভাসানচরে নিয়ে যাওয়া হবে।

২০২০ সালের ৪ ডিসেম্বর উখিয়া-টেকনাফের শিবির থেকে ভাসানচরে রোহিঙ্গা স্থানান্তর শুরু হয়। এখন  পর্যন্ত ১৮ হাজারের বেশি রোহিঙ্গা সেখানে গেছে। প্রথম দফায় এক হাজার ৬৪২ জনকে সেখানে নেওয়া হয়। এ ছাড়া একই বছরের ২৯ ডিসেম্বর দ্বিতীয় দফায় এক হাজার ৮০৪ জন, চলতি বছরের ২৯ ও ৩০ জানুয়ারি তৃতীয় দফায় তিন হাজার ২৪২ জন, ১৪ ও ১৫ ফেব্রুয়ারি চতুর্থ দফায় তিন হাজার ১৮ জন, পঞ্চম দফায় ৩ ও ৪ মার্চ চার হাজার ২১ জন ও ষষ্ঠ দফায় ১ ও ২ এপ্রিল চার হাজার ৩৭২ জন রোহিঙ্গাকে ভাসানচরে স্থানান্তর করা হয়। এ ছাড়া গত বছর মে মাসে সাগরপথে অবৈধভাবে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করা ৩০৬ রোহিঙ্গাকে সমুদ্র থেকে উদ্ধার করে ভাসানচরে রাখা হয়।



সাতদিনের সেরা