kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

ঘন কুয়াশায় ফেরি চলাচল ব্যাহত

পাঁচ কিলোমিটার দীর্ঘ যানজট

মানিকগঞ্জ (আঞ্চলিক) ও গোয়ালন্দ (রাজবাড়ী) প্রতিনিধি   

২৫ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঘন কুয়াশা ও ফেরিসংকটের কারণে পাটুরিয়া-দৌলতদিয়া ও আরিচা-কাজীরহাট নৌপথে গতকাল বুধবার প্রায় পৌনে তিন ঘণ্টা ফেরি চলাচল বন্ধ ছিল। সকাল পৌনে ৯টার দিকে কুয়াশা কমার পর চলাচল স্বাভাবিক হয়।

দীর্ঘ সময় ফেরি চলাচল বন্ধ থাকায় ঘাটের দুই পাশে বিপুলসংখ্যক গাড়ি দাঁড়িয়ে ছিল। এতে যানজট সৃষ্টি হয়। দৌলতদিয়া ঘাটে ফেরি পারাপারের অপেক্ষায় ছিল যাত্রীবাহী বাস, পণ্যবাহী ট্রাকসহ রাজধানীমুখী শত শত গাড়ি। এতে ঘাটের জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া-খুলনা মহাসড়কের গোয়ালন্দ বাজার পদ্মার মোড় পর্যন্ত পাঁচ কিলোমিটার যানজট সৃষ্টি হয়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডাব্লিউটিসি) পাটুরিয়া ঘাটের সহকারী ব্যবস্থাপক মহীউদ্দীন রাসেল বলেন, ‘গতকাল ভোরবেলায় ঘন কুয়াশার কারণে নৌ রুটের নিকটবর্তী কিছু দেখা যাচ্ছিল না। সম্ভাব্য দুর্ঘটনা এড়াতে সকাল ৬টা থেকে ফেরি চলাচল বন্ধ করে দেয় ঘাট কর্তৃপক্ষ। কুয়াশার ঘনত্ব কমতে থাকলে পুনরায় পৌনে ৯টা থেকে ফেরি চলাচল স্বাভাবিক হয়। এ সময় দুটি ফেরি মাঝনদীতে যাত্রী ও যানবাহনবোঝাই অবস্থায় আটকে ছিল। দীর্ঘক্ষণ ফেরি বন্ধ থাকায় দুই ঘাটে শত শত যানবাহন পারাপারের অপেক্ষায় ছিল।’

বিআইডাব্লিউটিসির দৌলতদিয়া ঘাট সূত্র জানায়, দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে ফেরির সংকট কাটেনি। বহরে থাকা ১২টি রো রো (বড়) ফেরির মধ্যে বর্তমানে সাতটি সচল। পুনর্বাসনকাজের জন্য নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে পাঠানো হয়েছে ভাষাশহীদ বরকত, বীরশ্রেষ্ঠ মতিউর রহমান, শাহ আলী ও বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান নামের চারটি বড় ফেরি। ভাষাসৈনিক ডা. গোলাম মাওলা নামের ফেরিটি বিকল। পাটুরিয়ার ভাসমান কারখানা মধুমতীতে ফেরিটির মেরামতকাজ চলছে।

দৌলতদিয়া ঘাটে বিআইডাব্লিউটিসির সহকারী মহাব্যবস্থাপক (এজিএম) মো. শিহাব উদ্দিন কালের কণ্ঠকে বলেন, ‘ঘন কুয়াশায় চলাচলের জন্য ফেরিগুলোতে প্রয়োজনীয় আলো নিক্ষেপের ব্যবস্থা নেই। এ কারণে ঘন কুয়াশার কবলে পড়লে আমরা প্রকৃতির দিকে চেয়ে থাকি।’

উল্লেখ্য, দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে রাজধানীর সড়ক যোগাযোগে দৌলতদিয়া-পাটুরিয়া গুরুত্বপূর্ণ নৌপথ। বছরের একটি উল্লেখযোগ্য সময় ফেরিসংকট, ঘাট সমস্যা, নাব্যতা সংকট ও ঘন কুয়ার কারণে গাড়ি পারাপার ব্যাহত হয়। ঘাটসংশ্লিষ্ট একটি সূত্র জানায়, একমাত্র ঘন কুয়াশার করণে দৌলতদিয়া-পাটুরিয়ায় প্রতিবছর গড়ে ২০০ ঘণ্টা ফেরি বন্ধ থাকে।



সাতদিনের সেরা