kalerkantho

বুধবার ।  ১৮ মে ২০২২ । ৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৬ শাওয়াল ১৪৪৩  

নভেম্বরের মধ্যে ‘সেট টপ বক্স’ লাগানোর সিদ্ধান্ত স্থগিত

নিজস্ব প্রতিবেদক   

২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা ও চট্টগ্রাম শহরে আগামী ৩০ নভেম্বরের মধ্যে কেবল টিভির ‘সেট টপ বক্স’ লাগানোর সরকারি সিদ্ধান্ত এক মাসের জন্য স্থগিত করেছেন হাইকোর্ট। গতকাল সোমবার বিচারপতি মো. মজিবুর রহমান ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার হাইকোর্ট বেঞ্চ এই আদেশ দেন।

রাজধানীর খিলগাঁওয়ের তিলপাপাড়ার বাসিন্দা সাহেদ কাওসারের পক্ষে এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে এই আদেশ দেওয়া হয়েছে। রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী খন্দকার মাশফিকুল হুদা।

বিজ্ঞাপন

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ মো. রাসেল চৌধুরী। তিনি আদালতের আদেশের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন।

এর আগে গত ২৭ অক্টোবর তথ্যমন্ত্রী জানিয়েছিলেন, ঢাকা ও চট্টগ্রাম শহরে ৩০ নভেম্বরের মধ্যে কেবল নেটওয়ার্ক ডিজিটাল পদ্ধতিতে রূপায়ণের সর্বসম্মত সিদ্ধান্ত রয়েছে। ফলে এই সময়ের মধ্যে এই দুই শহরের গ্রাহককে সেট টপ বক্স নিতে হবে। তা না হলে কেবল টেলিভিশন দেখার ক্ষেত্রে ব্যত্যয় হবে।

সচিবালয়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সভাকক্ষে অ্যাসোসিয়েশন অব টেলিভিশন চ্যানেল ওনার্স (অ্যাটকো) এবং কেবল ডিস্ট্রিবিউটর ও অপারেটরদের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তথ্যমন্ত্রী। তিনি বলেন, দেশে টিভি কেবল নেটওয়ার্ক ডিজিটাল হলে টেলিভিশনের দর্শক, মালিক, কেবল অপারেটরসহ সবাই উপকৃত হবে। আগের সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা ও চট্টগ্রাম শহরে ৩০ নভেম্বরের মধ্যে এবং গাজীপুর, নারায়ণগঞ্জসহ সব পুরনো বড় জেলা শহরে ৩১ ডিসেম্বরের মধ্যে টিভি কেবল নেটওয়ার্ক ডিজিটাল পদ্ধতিতে রূপায়ণ হওয়ার কথা ছিল।

আদালতের স্থগিতাদেশ বিষয়ে কেবল অপারেটরস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) প্রতিষ্ঠাতা সভাপতি আনোয়ার পারভেজ বলেন, দেশে টেলিভিশন সেবা ডিজিটাল করতেই হবে। এর জন্য সেট টপ বক্স ব্যবহার অবশ্যই প্রয়োজন, এর কোনো বিকল্প  নেই। এতে গ্রাহকরা যেমন মানসম্মত ছবি দেখতে পারবে, তেমনি সরকারের রাজস্ব আয়ও বাড়বে। তবে যে সময় নির্ধারণ করে দেওয়া হয়েছিল, সেই সময়সীমার মধ্যে এটা বাস্তবায়ন করা সম্ভব ছিল না।



সাতদিনের সেরা