kalerkantho

সোমবার । ১৪ মাঘ ১৪২৮। ১৭ জানুয়ারি ২০২২। ১৩ জমাদিউস সানি ১৪৪৩

ঢাকা-শিলিগুড়ি ট্রেন চালু হচ্ছে শিগগিরই

কূটনৈতিক প্রতিবেদক   

২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



ঢাকা-শিলিগুড়ি ট্রেন চালু হচ্ছে শিগগিরই

হর্ষ বর্ধন শ্রিংলা

ঢাকা ও ভারতের পশ্চিমবঙ্গের শিলিগুড়ির মধ্যে সরাসরি ট্রেন শিগগিরই চালু হচ্ছে বলে জানিয়েছেন ভারতীয় পররাষ্ট্রসচিব হর্ষ বর্ধন শ্রিংলা। তিনি গত রবিবার দার্জিলিংয়ে একটি দাতব্য অনুষ্ঠানে যোগ দেওয়ার পর সাংবাদিকদের এ কথা জানান।

শ্রিংলা বলেন, কেন্দ্র (ভারতের কেন্দ্রীয় সরকার) দুই শহরের (ঢাকা ও শিলিগুড়ি) মধ্যে রেলসেবা চালু করতে চেষ্টা চালাচ্ছে। আর এ বিষয়ে শিগগিরই ঘোষণা আসছে। দ্রুততম সময়ের মধ্যে এই সেবা চালুর পরিকল্পনা নেওয়া হয়েছে। হলদিবাড়ী-চিলাহাটি রেলসেবা চালুর সুবিধা এ ক্ষেত্রে কাজে লাগবে।

ভারতের পররাষ্ট্রসচিব বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের উত্তরবঙ্গের সংযোগ স্থাপন করা গুরুত্বপূর্ণ। এতে পণ্য পরিবহনের অনেক সুযোগ সৃষ্টি হবে। শিলিগুড়ি ও ঢাকার মধ্যে পণ্যবাহী ট্রেন চলাচলের মাধ্যমে এই সেবা শুরু হবে। এরপর যাত্রীবাহী ট্রেনও চলাচল করবে।

দীর্ঘ ৫৬ বছর পর গত ১ আগস্ট হলদিবাড়ীর সঙ্গে বাংলাদেশের চিলাহাটির পণ্যবাহী ট্রেন চলাচল শুরু হয়। ভারতের পররাষ্ট্রসচিব বলেন, বর্তমানে দুই দেশের মধ্যে কলকাতা ও ঢাকা এবং কলকাতা ও খুলনার মধ্যে যাত্রীবাহী ট্রেন সেবা আছে। ঢাকা ও শিলিগুড়ির মধ্যে যাত্রীবাহী ট্রেন চালু হলে পর্যটন ও চিকিৎসার জন্য লোকজন সেখানে যাবে।

উল্লেখ্য, বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গের মধ্যে পাঁচটি রেল রুট চালু আছে।



সাতদিনের সেরা