kalerkantho

রবিবার । ৯ মাঘ ১৪২৮। ২৩ জানুয়ারি ২০২২। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

কাতারে উন্নয়ন কর্মকাণ্ডে মৃত্যু ৫০ কর্মীর

কালের কণ্ঠ ডেস্ক   

২০ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



মধ্যপ্রাচ্যের দেশ কাতারে অভিবাসী কর্মীদের মধ্যে গত বছর মারা গেছেন কমপক্ষে ৫০ জন। গুরুতর আহত হয়েছেন আরো ৫০০ কর্মী। গতকাল শুক্রবার জাতিসংঘের আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও) থেকে প্রকাশিত এক প্রতিবেদনে এসব তথ্য জানা গেছে।

২০২২ সালের বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে আয়োজক কাতারে কয়েক বছর ধরে ব্যাপক কর্মযজ্ঞ চলছে।

বিজ্ঞাপন

এ কারণে দেশটিতে অভিবাসী শ্রমিকদের জন্য কাজের বড় সুযোগ তৈরি হয়েছে। কিন্তু দেশটিতে কাজের পরিবেশের বিষয়ে সমালোচনা রয়েছে। এ নিয়েই প্রতিবেদন প্রকাশ করেছে আইএলও। সেই প্রতিবেদনে উঠে এসেছে অভিবাসী হাজার হাজার কর্মীর সার্বিক অবস্থা খুবই শোচনীয়। প্রতিবেদনে বলা হয়েছে, বেশির ভাগ হতাহতের ঘটনা ঘটেছে নির্মাণকাজের সময় পড়ে গিয়ে।

বিশ্বকাপের আয়োজক হিসেবে নির্বাচিত হওয়ার পর কাতার তাদের শ্রমনীতির সংস্কার করেছে। তারা আইএলওর প্রকাশিত এই প্রতিবেদনকে স্বাগত জানিয়ে বলেছে, একে গুরুত্বের সঙ্গে নিচ্ছে তারা।

প্রতিবেদনে উঠে এসেছে, সড়ক দুর্ঘটনা, মাথায় কোনো বস্তু পড়ে কিংবা যন্ত্রের আঘাতে হতাহতের ঘটনা বেশি ঘটেছে। কমপক্ষে ৩০ জনের মৃত্যু হয়েছে হাসপাতালে নেওয়ার আগেই। হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয়েছে ২০ জনের। তা ছাড়া ৫০৬ জন গুরুতর আহত হয়েছেন। হিসাবে দেখা গেছে, গড়ে এক মাসে আহত হয়েছেন ৪২ জন। আর ৩৭ হাজার ৬০০ জনের আঘাত এমন গুরুতর নয় বলে জানিয়েছে আইএলও। হতাহতদের বেশির ভাগ বাংলাদেশ, ভারত ও নেপালের নাগরিক এবং তাঁদের সবাই নির্মাণ শ্রমিক। তবে প্রতিবেদনে তথ্য ঘাটতির কথাও উল্লেখ আছে।

প্রকাশিত এই প্রতিবেদনের বিষয়ে কাতার ইতিবাচক প্রতিক্রিয়া জানিয়েছে। তারা বলছে, প্রতিবেদনে কাতারে শ্রম অধিকারের বিষয়ে স্বচ্ছতা প্রকাশ পেয়েছে। তা ছাড়া প্রতিবেদনে যেসব বিষয়ে গুরুত্ব দেওয়ার জন্য বলা হয়েছে, তারা সেসব বিষয় নিয়েও ভাববে।

সূত্র : এএফপি।



সাতদিনের সেরা