kalerkantho

শুক্রবার ।  ২৭ মে ২০২২ । ১৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৫ শাওয়াল ১৪৪

বিএনপির গণ-অনশন আজ

‘সরকার চাইলে খালেদা জিয়াকে মুক্তি দিতে পারে’

অনশনের নামে অরাজকতা করলে ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক   

২০ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



খালেদা জিয়ার মুক্তি ও চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর সুযোগ দেওয়ার দাবিতে বিএনপি আজ শনিবার সারা দেশে গণ-অনশন কর্মসূচির ডাক দিয়েছে। কেন্দ্রীয়ভাবে এই কর্মসূচি পালিত হবে ঢাকার  নয়াপল্টনে দলটির কেন্দ্রীয় কার্যালয়ে।

গতকাল শুক্রবার এক অনুষ্ঠানে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ‘আমরা অনেক জায়গা চেয়েছিলাম, তারা জায়গা দেয়নি। আগামীকাল (আজ) সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই কর্মসূচি হবে।

বিজ্ঞাপন

’ রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটি কার্যালয়ে ন্যাশনাল পিপলস পার্টির (এনপিপি) ১৪তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আলোচনাসভায় ফখরুল এ কথা বলেন।

এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, ‘বিএনপির গণ-অনশনের বিষয়ে আমাদের কিছু বলা বা করার নেই। তবে অনশনের নামে কেউ রাস্তায় নেমে অরাজক পরিস্থিতি তৈরি করলে আইন-শৃঙ্খলা বাহিনী ব্যবস্থা নেবে। ’ গতকাল বিকেলে রাজধানীর ফার্মগেটের পূর্ব রাজাবাজার এলাকার নাজনীন স্কুল মাঠে ৯৯ নম্বর ওয়ার্ডের সব ইউনিট আওয়ামী লীগের সম্মেলন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

খালেদা জিয়ার চিকিৎসার বিষয়ে প্রশ্ন করা হলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, ‘আইনের ধারা অনুযায়ী শাস্তি স্থগিত রেখে চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। বিদেশে যাওয়ার বিষয়ে আইনমন্ত্রী আইনের ব্যাখ্যাও দিয়েছেন। খালেদা জিয়া ভালো চিকিৎসা পান, সুস্থ হোন, আমরাও সেটা চাই। তবে দেশের প্রচলিত যে আইন রয়েছে তার বাইরে গিয়ে কিছু নয়। ’

বিএনপি মহাসচিব বলেন, ‘আশা করব, ২০ দলসহ সবাই আমাদের এই গণ-অনশনে একাত্মতা ঘোষণা করবেন। আসুন, দেশনেত্রী বিদেশে চিকিৎসার যেন সুযোগ পান, সেই আন্দোলনটা জোরদার করি। সেখান থেকে আমরা পরবর্তী সময়ে আরো কর্মসূচি আছে, তা ঘোষণা করব। ’ তিনি বলেন, ‘আমরা মনে করি, ঐক্যবদ্ধ গণ-আন্দোলন ছাড়া কোনো মতেই এই সরকারকে সরানো সম্ভব হবে না। ’

বিএনপি মহাসচিব বলেন, ‘খালেদা জিয়াকে বিদেশে চিকিৎসার জন্য তাঁর পরিবারের আবেদনের পরিপ্রেক্ষিতে গতকালও (বৃহস্পতিবার) আইনমন্ত্রী বললেন, এখানে কোনো আইনেই সুযোগ নেই তাঁকে বিদেশে পাঠানোর। এটা ডাহা মিথ্যা কথা। আইনে সুযোগ রয়েছে।



সাতদিনের সেরা