kalerkantho

শনিবার । ২০ আগস্ট ২০২২ । ৫ ভাদ্র ১৪২৯ । ২১ মহররম ১৪৪৪

খোলা তেল বিক্রি বন্ধের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক   

২০ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



বাজারে খোলা ভোজ্য তেল বিক্রি বন্ধের উদ্যোগ নিয়েছে সরকার। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে আগামী ১৭ মার্চ থেকে সয়াবিন তেল পাম তেল, সুপার পাম তেল প্যাকেটজাত করে বিক্রি করতে ব্যবসায়ীদের নির্দেশনা দেওয়া হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয় ও শিল্প মন্ত্রণালয় সূত্রে এই তথ্য জানা গেছে। তবে সরকারের এই উদ্যোগের ফলে তেলের দাম বৃদ্ধির আশঙ্কা করছেন ব্যবসায়ীরা।

বিজ্ঞাপন

তাঁরা বলছেন, এর ফলে তেলের দাম লিটারপ্রতি ১০ থেকে ১৫ টাকা বেড়ে যাবে।

ভোজ্য তেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠান টিকে গ্রুপের পরিচালক শফিউল আতহার তাসলিম কালের কণ্ঠকে বলেন, ‘সরকার ও ব্যবসায়ীদের মধ্যে মতপার্থক্য ঘোচাতে এটি ভালো উদ্যোগ। এই উদ্যোগ শতভাগ সমর্থন করি আমরা। এর ফলে চিহ্নিত করা যাবে কোন প্রতিষ্ঠান কোন তেল বিক্রি করছে। ’

তবে প্যাকেটজাত ধাপে ধাপে করার পরামর্শ দিয়ে তাসলিম বলেন, বাজারে যত ভোজ্য তেল পাওয়া যায় এর ৬০ থেকে ৬৫ শতাংশ পাম তেল। আর ৩০ থেকে ৩৫ শতাংশ সয়াবিন। পাম তেল প্যাকেট হয় মাত্র ২ শতাংশ। এ মুহূর্তে সব তেল প্যাকেটজাত করা হলে বাজারে বিরূপ প্রভাব পড়বে। তাই প্রথমে সয়াবিন তেল দিয়ে শুরু করার পরামর্শ দিয়েছেন তিনি।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এ এইচ এম শফিকুজ্জামান কালের কণ্ঠকে বলেন, মার্চ মাস থেকে কোনো তেল খোলা বিক্রি হবে না; থাকতে হবে পলি প্যাক বা পেট বোতলে। এর ফলে তেলের বিশুদ্ধতা এবং ভিটামিন ‘এ’, ‘ডি’ ও ‘ই’ নিশ্চিত করা যাবে। এ ছাড়া কোন কম্পানির তেল বাজারে কত টাকায় বিক্রি হচ্ছে, তা-ও জানা যাবে।



সাতদিনের সেরা