kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

দক্ষিণ আফ্রিকার মন্ত্রী

আইওআরএ কারো আধিপত্য চায় না

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ভারত মহাসাগরভিত্তিক সহযোগিতা জোট ‘ইন্ডিয়ান ওশান রিম অ্যাসোসিয়েশন (আইওআরএ)’ কোনো একক দেশের আধিপত্য চায় না বলে জানিয়েছেন দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক মন্ত্রী ড. গ্রেস নালেডি মানডিসা প্যান্ডর। গতকাল বৃহস্পতিবার ঢাকায় এক ‘সেমি-ওয়েবিনার’ শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

এর আগে গত বুধবার আইওআরএর মন্ত্রী পর্যায়ের বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনও বলেছিলেন, বঙ্গোপসাগর অঞ্চলে একক কোনো দেশ বা গোষ্ঠীর আধিপত্য চায় না বাংলাদেশ। ওই বৈঠকে বাংলাদেশসহ আইওআরএর ২৩টি সদস্য রাষ্ট্র এবং ডায়ালগ পার্টনার ৯টি রাষ্ট্র যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, চীন, জাপান, জার্মানি, ইতালি, মিসর ও দক্ষিণ কোরিয়ার প্রতিনিধিরা অংশ নেন।

বিজ্ঞাপন

ওই বৈঠকের পরদিন বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিজ (বিআইআইএসএস) আয়োজিত ‘সেমি-ওয়েবিনারে’ অংশ নেন দক্ষিণ আফ্রিকার আন্তর্জাতিক সম্পর্ক ও সহযোগিতা বিষয়ক মন্ত্রী। আইওআরএ প্রসঙ্গে তিনি বলেন, ‘কোনো দেশের বিরুদ্ধে কারো লড়াইয়ের দ্বারা আমরা প্রভাবিত হতে চাই না। আর আমরা চাই না, কেউ আমাদের তাদের দ্বারা প্রভাবিত হতে বলুক। ’



সাতদিনের সেরা