kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

গণতান্ত্রিক মূল্যবোধকে সমর্থনের বার্তা দিয়ে গেছেন ব্রিটিশ মন্ত্রী

কূটনৈতিক প্রতিবেদক   

১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



যুক্তরাজ্যের দক্ষিণ এশিয়া বিষয়ক মন্ত্রী লর্ড তারিক আহমেদ তিন দিনের বাংলাদেশ সফরে গণতান্ত্রিক মূল্যবোধ ও মানবাধিকারকে সমর্থনের বার্তা দিয়ে গেছেন। সফর শেষে গতকাল বৃহস্পতিবার তিনি ঢাকা ছাড়েন। এরপর ঢাকায় ব্রিটিশ হাইকমিশন ওই সফরের বিভিন্ন দিক নিয়ে একটি বিজ্ঞপ্তি প্রকাশ করেছে।  

ব্রিটিশ হাইকমিশন জানায়, লর্ড আহমেদ যুক্তরাজ্য ও বাংলাদেশের মধ্যে অংশীদারিত্বে নাগরিক সমাজ, গণমাধ্যম ও শিক্ষকদের মূল্যবান অবদান নিয়ে আলোচনা করেন।

বিজ্ঞাপন

এই গোষ্ঠীগুলো যেসব চ্যালেঞ্জের মুখোমুখি সে সম্পর্কে তিনি অবগত হয়েছেন এবং মানবাধিকার ও গণতান্ত্রিক মূল্যবোধকে সমর্থন করার জন্য যুক্তরাজ্যের প্রতিশ্রুতি তুলে ধরেছেন। তিনি বাংলাদেশের আসন্ন নির্বাচনের আগে গণতান্ত্রিক প্রক্রিয়ার প্রতি তাঁদের অঙ্গীকারকেও সমর্থন করেন।

ব্রিটিশ হাইকমিশন আরো জানায়, ধর্মীয় নেতাদের সঙ্গে বৈঠকে লর্ড আহমেদ যুক্তরাজ্য যে ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতাকে গুরুত্ব দেয় তা তুলে ধরেন। তিনি ধর্মীয় বিশ্বাসের স্বাধীনতা এবং লিঙ্গ সমতার মধ্যে সংযোগের দিকে বিশেষ মনোযোগ দিয়ে আন্তর্ধর্মীয় সংলাপ আয়োজনে উৎসাহ দেন।

লর্ড আহমেদ এ সফরে বাংলাদেশ-যুক্তরাজ্য দ্বিপক্ষীয় সম্পর্কের গভীরতা বৃদ্ধির প্রতিশ্রুতি আরো জোরদার করেছেন। তিনি দুই দেশের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধি, নিরাপত্তা সহযোগিতা ঘনিষ্ঠকরণ, জলবায়ু পরিবর্তন মোকাবেলা প্রকল্পে যুক্তরাজ্যের আর্থিক সহায়তার সুযোগ ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা করেছেন।



সাতদিনের সেরা