kalerkantho

শুক্রবার ।  ২০ মে ২০২২ । ৬ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৮ শাওয়াল ১৪৪৩  

চবির ৫৬তম বিশ্ববিদ্যালয় দিবসে তথ্যমন্ত্রী

বিশ্ববিদ্যালয়ের কাজ শুধু পাঠদান নয়

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

১৯ নভেম্বর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



তথ্য ও সমপ্রচার মন্ত্রী ড. হাছান মাহ্মুদ বলেছেন, শুধু পাঠদান বা সনদ প্রদানের জন্য বিশ্ববিদ্যালয় নয়। বিশ্ববিদ্যালয়ে পাঠদান ও ডিগ্রি প্রদান করা হবে। একই সঙ্গে সংস্কৃতি, মুক্তবুদ্ধি এবং জ্ঞানের চর্চা হবে; যেখানে বিজ্ঞানের চর্চা হয় না, ন্যায় ও নীতির ব্যত্যয় ঘটে সেখানে সমাজ এগোয় না।

গতকাল বৃহস্পতিবার দুপুরে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ৫৬তম বিশ্ববিদ্যালয় দিবসের আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী এসব কথা বলেন।

বিজ্ঞাপন

ক্যাম্পাসের জারুলতলায় অনুষ্ঠিত এ আয়োজনে সভাপতিত্ব করেন চবি উপাচার্য অধ্যাপক শিরীন আখতার।

গবেষণার প্রতি জোর দিয়ে তথ্যমন্ত্রী বলেন, ‘অবকাঠামো বিশ্ববিদ্যালয়ের মূল পরিচয় নয়। বিশ্ববিদ্যালয়ের সার্বিক উন্নয়নের সঙ্গে গবেষণা ওতপ্রোতভাবে জড়িত। নিয়মিত আন্তর্জাতিক সেমিনার-সিম্পোজিয়াম বা সভার আয়োজন করা হলে এই বিশ্ববিদ্যালয়ের নাম আন্তর্জাতিক সায়েন্টিফিক কমিউনিটিতে ছড়িয়ে যাবে। ’

সভাপতির বক্তব্যে উপাচার্য ড. শিরীন আখতার বলেন, ‘করোনায় সব কিছু অবরুদ্ধ ছিল, ক্লাসরুম ছিল ফাঁকা। সেশনজটে পড়ার আশঙ্কা ছিল। তবে আমাদের শিক্ষকরা অনলাইনে ক্লাস নিয়েছেন। ফলে শিক্ষাব্যবস্থায় আমরা স্বাভাবিকতা বজায় রাখতে পেরেছি। ’ এর আগে সকাল সাড়ে ১০টায় আনন্দ শোভাযাত্রার মাধ্যমে বিশ্ববিদ্যালয় দিবস উদ্বোধন করেন উপাচার্য শিরীন আখতার।



সাতদিনের সেরা