kalerkantho

রবিবার । ৯ মাঘ ১৪২৮। ২৩ জানুয়ারি ২০২২। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

গণটিকা নিতে ঢাকার বাইরে বিশৃঙ্খলা

নিজস্ব প্রতিবেদক   

২৯ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ৩ মিনিটে



গণটিকা নিতে ঢাকার বাইরে বিশৃঙ্খলা

প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে সারা দেশে গণটিকার দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে গতকাল। মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ছিল টিকাগ্রহীতার উপচে পড়া ভিড়। ছবি : কালের কণ্ঠ

দীর্ঘ লাইনে দাঁড়িয়ে গতকাল বৃহস্পতিবার করোনার গণটিকার দ্বিতীয় ডোজ নিয়েছেন রাজধানীবাসী। প্রতিটি কেন্দ্রে ভিড় থাকলেও নগরবাসী নিয়ম মেনে নিয়েছেন টিকা। অন্যদিকে ঢাকার বাইরে বেশ কিছু জায়গায় টিকাকেন্দ্রে বিশৃঙ্খলা দেখা দেয়। এতে হাতাহাতি ও কেন্দ্রের তালা ভাঙার মতো ঘটনাও ঘটেছে।

বিজ্ঞাপন

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের জানান, দক্ষিণের ৭৫টি ওয়ার্ডে একযোগে টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হয়। প্রতিটি কেন্দ্রে সকাল ৮টা থেকে টিকা দেওয়া শুরু হয়। নগরবাসী যাতে সুন্দর ও সুশৃঙ্খলভাবে টিকা নিতে পারে, সেই নির্দেশনা ছিল। গতকাল দক্ষিণ সিটিতে ২৮ হাজার ৭০২ জনকে টিকা দেওয়া হয়েছে। এর মধ্যে ১৫ হাজার ৮৭৫ জন পুরুষ এবং ১২ হাজার ৮২৭ জন ছিলেন নারী।

অন্যদিকে উত্তর সিটির ৫৪টি কেন্দ্রের পাশাপাশি আরো তিনটি কেন্দ্রে টিকা দেওয়া হয়। প্রতিটি কেন্দ্রে এক হাজার মানুষকে টিকা দেওয়ার কথা ছিল। সংস্থাটির প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ব্রিগেডিয়ার জেনারেল মো. জোবায়দুর রহমান বলেন, ‘এর পরও যদি কেউ বাকি থাকে, তাদের আগামীকাল শনিবার টিকার ব্যবস্থা করব। ’

১ নভেম্বর থেকে শিক্ষার্থীদের টিকা : ১২ থেকে ১৭ বছর বয়সী শিক্ষার্থীদের আগামী ১ নভেম্বর থেকে টিকা দেওয়া শুরু হবে। মন্ত্রিপরিষদসচিব খন্দকার আনোয়ারুল ইসলাম গতকাল এক ব্রিফিংয়ে জানান, ঢাকায় স্কুল ছাত্র-ছাত্রীদের টিকা দেওয়ার জন্য ১২টি কেন্দ্র নির্ধারণ করা হয়েছে। এরই মধ্যে তিন লাখের বেশি নিবন্ধন হয়ে গেছে। জন্ম নিবন্ধন দিয়ে শিক্ষার্থীরা টিকার জন্য নিবন্ধন করতে পারবে।

শিক্ষার্থীদের ফাইজার-বায়োএনটেকের তৈরি টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানিয়েছেন, শিক্ষার্থীদের দেওয়া হবে যুক্তরাষ্ট্রের ফাইজার-বায়োএনটেকের তৈরি করোনা টিকা। টিকা দেওয়ার প্রস্তুতি প্রায় শেষ দিকে। শিক্ষা মন্ত্রণালয়ের কাছ থেকে শিক্ষার্থীদের তালিকা পাওয়ার পর নিবন্ধনের জন্য তা আইসিটি মন্ত্রণালয়কে দেওয়া হয়েছে। তারা জানিয়েছে, তালিকা সুরক্ষা অ্যাপ্লিকেশনে দেওয়া হয়েছে। এখন নিবন্ধনের বাকিটা স্কুল থেকে করতে হবে। স্বাস্থ্যমন্ত্রী আশা করেন, স্কুলের ছেলেমেয়েদের ১ নভেম্বর থেকে টিকা দেওয়া যাবে। স্বাস্থ্য অধিদপ্তর  প্রতিদিন ৪০ হাজার শিশুকে টিকা দিতে পারবে।

গাজীপুরে গণটিকা কেন্দ্রে হাতাহাতি, এক ঘণ্টা বন্ধ কার্যক্রম : গাজীপুরে শহীদ তাজউদ্দীন আহমদ মেডিক্যাল কলেজ হাসপাতালের করোনার গণটিকা কেন্দ্রে হট্টগোল ও হাতাহাতির ঘটনা ঘটেছে। এ ঘটনায় এক ঘণ্টা টিকাদান কার্যক্রম বন্ধ ছিল।

কমলগঞ্জে গণটিকার দিনে কেন্দ্র বন্ধ, তালা ভেঙে কার্যক্রম : মৌলভীবাজারের কমলগঞ্জে গতকাল সকাল থেকে শুরু হয় ইউনিয়ন পর্যায়ে গণটিকার কার্যক্রম। তবে উপজেলার আদমপুর ইউনিয়ন পরিষদ অফিস টিকাকেন্দ্র গতকাল সকাল সাড়ে ৯টা পর্যন্ত তালাবদ্ধ ছিল। ফলে দুর্ভোগে পড়েন টিকা নিতে আসা শত শত মানুষ। পরে কেন্দ্রের দরজায় ঝুলানো তালা টিকাপ্রত্যাশীরা ভেঙে ফেললে টিকাসংশ্লিষ্ট স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীরা কেন্দ্রে এসে টিকা কার্যক্রম শুরু করেন।

(প্রতিবেদনে তথ্য দিয়ে সহায়তা করেছেন সংশ্লিষ্ট এলাকার প্রতিনিধিরা)



সাতদিনের সেরা