kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

ইউরোপীয় কমিশনার

রোহিঙ্গা সংকটের কারণ মিয়ানমার

১২০ কোটি সহায়তা ঘোষণা

কূটনৈতিক প্রতিবেদক   

২৯ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



রোহিঙ্গা সংকটের মূল কারণ মিয়ানমারে বলে মন্তব্য করেছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও মানবিক সহায়তাবিষয়ক ইউরোপীয় কমিশনার জানেজ লেনোচিক। গতকাল বৃহস্পতিবার ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে তাঁর এই মন্তব্য উল্লেখ করা রয়েছে।

এদিকে রোহিঙ্গা জনগোষ্ঠী ও আশ্রয়দাতা স্থানীয় সম্প্রদায়ের জন্য আরো এক কোটি ২০ লাখ ইউরো (প্রায় ১২০ কোটি টাকা) সহায়তা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ইইউ। এর মধ্যে বাংলাদেশে আশ্রিত মিয়ানমারের রোহিঙ্গা জনগোষ্ঠী ও স্থানীয় সম্প্রদায়ের জন্য দেওয়া হবে এক কোটি ইউরো (প্রায় ১০০ কোটি টাকা)।

বিজ্ঞাপন

২০ লাখ ইউরো (প্রায় কোটি টাকা) মিয়ানমারে অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত রোহিঙ্গাদের জন্য দেওয়া হবে। জানেজ লেনোচিক গত বুধবার রাতে এক ভিডিওবার্তায় ওই সিদ্ধান্তের কথা জানান।

কমিশনার জানেজ লেনোচিক গতকাল বৃহস্পতিবার তাঁর তিন দিনের বাংলাদেশ সফর শেষ করেছেন। এই সফরে তিনি রোহিঙ্গা সংকট এবং মিয়ানমারে তাদের মাতৃভূমিতে ফেরার সম্ভাবনার বিষয়ে দৃষ্টি দেন। ভিডিওবার্তায় ইউরোপীয় কমিশনার বলেন, রোহিঙ্গা সম্প্রদায়ের জন্য সহায়তা অব্যাহত রাখতে আন্তর্জাতিক মানবিক সম্প্রদায়ের আরো সম্পৃক্ততা প্রয়োজন। ইইউ তার দায়িত্ব পালন করবে।

কমিশনার জানেজ লেনোচিক দুর্যোগ মোকাবেলায় বাংলাদেশের প্রস্তুতির প্রশংসা করেন। তিনি এ ক্ষেত্রে ইইউর পক্ষ থেকে বাংলাদেশকে সহযোগিতা অব্যাহত রাখার আশ্বাস দেন।

গতকাল বৃহস্পতিবার ইইউর বিজ্ঞপ্তিতে কমিশনার জানেজ লেনোচিকের বাংলাদেশ সফরের আরো অনেক দিক উঠে এসেছে। ইইউ জানায়, চলতি বছর ইইউ বাংলাদেশকে দুর্যোগ প্রস্তুতি ও মানবিক সহায়তা হিসেবে ৮১ লাখ ৫০ হাজার ইউরো (প্রায় ৮৫৫ কোটি টাকা) সহায়তা দিয়েছে। এ ছাড়া বাংলাদেশ, মিয়ানমার ও এই অঞ্চলে রোহিঙ্গা সংকট মোকাবেলায় ইইউ ২০১৭ সাল থেকে ২৮ কোটি ৩০ লাখ ইউরোর (প্রায় দুই হাজার ৮৩০ কোটি টাকা) বেশি বরাদ্দ দিয়েছে।



সাতদিনের সেরা