kalerkantho

শুক্রবার । ১৪ মাঘ ১৪২৮। ২৮ জানুয়ারি ২০২২। ২৪ জমাদিউস সানি ১৪৪৩

গাজীপুরে শ্রমিক অবরোধে অচল মহাসড়ক

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর   

২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



গাজীপুরে শ্রমিক অবরোধে অচল মহাসড়ক

বকেয়া বেতনের দাবিতে গতকাল গাজীপুরে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক প্রায় তিন ঘণ্টা অবরোধ করেন শ্যামলী গার্মেন্টের শ্রমিকরা। এতে প্রায় ১৫ কিলোমিটার যানজটের সৃষ্টি হয়, দুর্ভোগে পড়ে হাজারো যাত্রী। ছবি : কালের কণ্ঠ

বকেয়া বেতনের দাবিতে গাজীপুরের সালনার শ্যামলী গার্মেন্টের শ্রমিকরা গতকাল বুধবার প্রায় সাড়ে তিন ঘণ্টা ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক অবরোধ করেছেন। ওই সময় তাঁরা ৩০-৩৫টি গাড়ির কাচ ভাঙচুর করেন। সন্ধ্যার পর পুলিশ টিয়ার শেল ছুড়ে আন্দোলনরতদের ছত্রভঙ্গ করে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

অবরোধের কারণে মহাসড়কের দুদিকে চান্দনা চৌরাস্তা থেকে রাজেন্দ্রপুর পর্যন্ত প্রায় ১৫ কিলোমিটার যানজট দেখা যায়।

বিজ্ঞাপন

বাস-ট্রাকসহ বিভিন্ন যানবাহন আটকা পড়ে অচল হয়ে যায় গুরুত্বপূর্ণ এই মহাসড়কটি। এতে দুর্ভোগে পড়েন হাজার হাজার যাত্রী।

শ্রমিকদের বরাত দিয়ে শিল্প পুলিশ জানায়, শ্যামলী গার্মেন্টে প্রায় আড়াই হাজার শ্রমিক-কর্মচারী রয়েছেন। শ্রমিকদের এক মাসের এবং কর্মকর্তা-কর্মচারীদের পাঁচ মাসের বেতন বকেয়া রয়েছে। একাধিকবার সময় দিয়েও বেতন পরিশোধ করেনি কর্তৃপক্ষ। সর্বশেষ সোমবার সেপ্টেম্বরের বকেয়া বেতন-ভাতা পরিশোধের সময় দেওয়া হয়। কিন্তু কারখানা কর্তৃপক্ষ ওই দিন শ্রমিকদের পাওনা না দিয়ে পরদিন মঙ্গলবার পরিশোধের আশ্বাস দেয়। মঙ্গলবারও বেতন দেওয়া হয়নি। এ রকম প্রেক্ষাপটে গতকাল সকাল থেকে শ্রমিকরা কারখানায় কর্মবিরতি শুরু করেন। বিকেল ৩টার দিকে বিক্ষুব্ধ শ্রমিকরা সেপ্টেম্বরের বকেয়াসহ এই মাসের বেতন-ভাতা পরিশোধের দাবিতে ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের ওপর অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন।

গাজীপুর শিল্প পুলিশের সহকারী পুলিশ সুপার মো. আব্দুল মোনায়েম জানান, বিষয়টি সমাধানের জন্য কারখানা কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করে কাউকে পাওয়া যায়নি। পুলিশ শ্রমিকদের বুঝিয়ে মহাসড়ক থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করে।



সাতদিনের সেরা