kalerkantho

বুধবার । ২৩ অগ্রহায়ণ ১৪২৮। ৮ ডিসেম্বর ২০২১। ৩ জমাদিউল আউয়াল ১৪৪৩

শিশুদের জন্য যুক্তরাষ্ট্রের ৩৫ লাখ টিকা

কূটনৈতিক প্রতিবেদক   

২৮ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শিশুদের জন্য যুক্তরাষ্ট্রের ৩৫ লাখ টিকা

যুক্তরাষ্ট্র সরকার বাংলাদেশকে আরো ৩৫ লাখ ডোজ ফাইজার কভিড-১৯ টিকা অনুদান দিয়েছে। এ টিকাগুলো বাংলাদেশের শিশুদের কভিড টিকা কার্যক্রমে ব্যবহার করা হবে। এই ৩৫ লাখ ডোজ টিকা অনুদানের মধ্য দিয়ে এখন পর্যন্ত আমেরিকার জনগণ বাংলাদেশকে দেড় কোটি ডোজ টিকা উপহার দিয়েছে।

চলতি বছরের শুরুতে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ঔষধ প্রশাসন (এফডিএ) ১২ থেকে ১৭ বছর বয়সী শিশুদের মধ্যে জরুরি প্রয়োজনে ব্যবহারের জন্য ফাইজার-বায়োএনটেক কভিড-১৯ টিকা অনুমোদন করে। মানিকগঞ্জে পরীক্ষামূলকভাবে ব্যবহারের পর যুক্তরাষ্ট্রের অনুদানের টিকাগুলো বাংলাদেশ সরকারকে ১২ থেকে ১৭ বছর বয়সী বাংলাদেশিদের টিকাদানে সক্ষম করবে।

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার বলেছেন, “যুক্তরাষ্ট্র বাংলাদেশকে আরো ৩৫ লাখ ডোজ টিকা অনুদান দিতে পেরে আনন্দিত। এ ছাড়া আমরা বাংলাদেশি শত শত স্বাস্থ্যকর্মীকে বিশেষ প্রশিক্ষণ দিয়েছি, যাতে তাঁরা ফাইজারের এই টিকাগুলো ১২ ও তদূর্ধ্ব বয়সী শিশুদের নিরাপদে দিতে পারেন। আমরা আশা করি, এই টিকা তরুণ বয়সী বাংলাদেশিদের, বিশেষ করে শিক্ষার্থীদের কভিড-১৯ থেকে সুরক্ষা পেতে সহায়তা করবে এবং তারা পরিপূর্ণভাবে তাদের লেখাপড়া ও সামাজিক কর্মকাণ্ড শুরু করতে পারবে।”



সাতদিনের সেরা