kalerkantho

বৃহস্পতিবার । ৬ মাঘ ১৪২৮। ২০ জানুয়ারি ২০২২। ১৬ জমাদিউস সানি ১৪৪৩

বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের যৌথ উদ্যোগে দুর্যোগ ব্যবস্থাপনা অনুশীলন

নিজস্ব প্রতিবেদক   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ১ মিনিটে



ঢাকার আর্মি গলফ ক্লাবে গতকাল মঙ্গলবার বাংলাদেশ সশস্ত্র বাহিনী ও মার্কিন সেনাবাহিনীর যৌথ উদ্যোগে ভূমিকম্প-পরবর্তী অনুসন্ধান ও উদ্ধার বিষয়ক তিন দিনব্যাপী অনুশীলন শুরু হয়েছে।

আইএসপিআর জানায়, ‘ডিজাস্টার রেসপন্স এক্সারসাইজ অ্যান্ড একচেঞ্জ বাংলাদেশ-২০২১’ শীর্ষক এ অনুশীলন দুর্যোগ ব্যবস্থপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ডা. মো. এনামুর রহমান প্রধান অতিথি হিসেবে উদ্বোধন করেন।

অনুশীলনের মূল উদ্দেশ্য হলো, ভূমিকম্প তথা সব দুর্যোগ ব্যবস্থাপনায় আন্তর্জাতিক পদ্ধতির ওপর সম্যক ধারণা লাভ, দুর্যোগ মোকাবেলায় সমন্বিত প্রয়াস নিশ্চিত করতে সব অংশীজনের মধ্যে সমন্বয় বাড়ানো, ভূমিকম্প মোকাবেলায় অনুসন্ধান এবং উদ্ধার, যোগাযোগ, মেডিক্যাল শেল্টার ও ত্রাণ কার্যক্রম ইত্যাদির আলোকে দুর্যোগ ব্যবস্থাপনার নীতিমালা চূড়ান্ত করা। উদ্বোধনী অনুষ্ঠানে সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লে. জেনারেল ওয়াকার-উজ-জামান, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. মোহসীন, প্রশান্ত মহাসাগরীয় মার্কিন সেনাবাহিনীর মেজর জেনারেল রেজিনাল্ড জি এ নিল বক্তব্য দেন।

এ অনুশীলন ২০১০ সাল থেকে ঢাকায় অনুষ্ঠিত হয়ে আসছে। দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়, সশস্ত্র বাহিনী বিভাগ ও ইউএস আর্মি প্যাসিফিকের যৌথ উদ্যোগে অনুশীলন অনুষ্ঠিত হচ্ছে।



সাতদিনের সেরা