kalerkantho

মঙ্গলবার । ১১ মাঘ ১৪২৮। ২৫ জানুয়ারি ২০২২। ২১ জমাদিউস সানি ১৪৪৩

বারভিডা লেভি আদায় স্থগিত করলেন উচ্চ আদালত

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রাম ও মোংলা বন্দরে ‘বারভিডা লেভি’র নামে চাঁদা আদায় স্থগিত করেছেন উচ্চ আদালত। আদায় করা ওই টাকা অবৈধ উল্লেখ করে তা সরকারি কোষাগারে ফেরত দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। একই সঙ্গে বারভিডা নেতা এস এম আনোয়ার সাদাতের সদস্য পদ ফিরিয়ে দেওয়ারও নির্দেশ দিয়েছেন আদালত।

দুই গাড়ি ব্যবসায়ীর পৃথক মামলায় হাইকোর্ট গত সোমবার ও গতকাল মঙ্গলবার এই রায় দেন।

বিজ্ঞাপন

আদালতের রায় হাতে পাওয়ার পর কে কে অটোমোবাইলসের মালিক এস এম আনোয়ার সাদাত কালের কণ্ঠকে বলেন, ‘দুটি কারণে আমার সদস্য পদ বাতিল করা হয়েছে। একটি হচ্ছে, প্রধানমন্ত্রীর করোনা তহবিলে দেওয়ার নামে ৮২ লাখ টাকার হিসাব আমি চেয়েছি। আরেকটি হচ্ছে, বার্ষিক সাধারণ সভার নামে এক কোটি ৭৮ লাখ টাকা তছরুপের হিসাব। অন্যায়ভাবে আমার সদস্য পদ কেড়ে নেওয়া হয়েছিল, আজকে আদালতে সেটি প্রমাণিত হয়েছে। ’

রিকন্ডিশন্ড গাড়ি চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে ছাড় করার আগে এক হাজার টাকা লেভি বা চাঁদা আদায় ২০২০ সালের নভেম্বর থেকে শুরু করেছিল গাড়ি ব্যবসায়ীদের সংগঠন বারভিডা। বাংলাদেশ রিকন্ডিশন ভেহিকলস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলারস অ্যাসোসিয়েশনের পক্ষে এই লেভি প্রথম আদায় শুরু করে মোংলা বন্দর কর্তৃপক্ষ। ১০০ টাকা নিজেদের জন্য রেখে বাকি ৯০০ টাকা বারভিডা তহবিলে জমা করে মোংলা বন্দর। কিন্তু বেসরকারি সংগঠনের চাঁদা সরকারি প্রতিষ্ঠানের মাধ্যমে আদায়ের আইনগত বৈধতা নিয়ে প্রশ্ন তোলেন বারভিডার সদস্য দীনুল ইসলাম। এ নিয়ে গাড়ি ব্যবসায়ীদের মধ্যে বিরূপ প্রতিক্রিয়া দেখা দেওয়ায় চট্টগ্রাম বন্দর পিছু হটে এবং চট্টগ্রাম থেকে লেভি আদায় শুরু হয়নি।



সাতদিনের সেরা