kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

ইউরোপীয় কমিশনার

প্রত্যাবাসন ছাড়া রোহিঙ্গা সংকটের সমাধান নেই

কূটনৈতিক প্রতিবেদক   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



প্রত্যাবাসন ছাড়া রোহিঙ্গা সংকটের সমাধান নেই বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও মানবিক সহায়তা বিষয়ক ইউরোপীয় কমিশনার জানেজ লেনোচিক। গতকাল মঙ্গলবার কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনের সময় তিনি সাংবাদিকদের এ কথা জানান। রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া বাংলাদেশকে মানবিক বলেও তিনি অভিহিত করেন। তিনি বলেন, সংকট সমাধানে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) সব সময় পাশে থাকবে।

বিজ্ঞাপন

ইউরোপীয় কমিশনার জানেজ লেনোচিক গতকাল বাংলাদেশে তিন দিনের সফর শুরু করেছেন। ঢাকায় হযরত শাহজালাল বিমানবন্দর থেকে তিনি যান কক্সবাজারে। সেখানে তিনি স্থানীয় হাসপাতাল পরিদর্শন করেন। তিনি জাতিসংঘ শরণার্থী সংস্থার ট্রানজিট ক্যাম্প পরিদর্শনের সময় সম্প্রতি মিয়ানমার থেকে আসা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন।

রোহিঙ্গা নেতা মহিব উল্লাহ ও সম্প্রতি আরো ছয় রোহিঙ্গা হত্যায় উদ্বেগ জানান জানেজ লেনোচিক। রোহিঙ্গা শিবিরের আইন-শৃঙ্খলা পরিস্থিতির চ্যালেঞ্জ মোকাবেলায় তিনি বাংলাদেশ সরকারের দ্রুত উদ্যোগ প্রত্যাশা করেন।

মিয়ানমারের ওপর ইউরোপীয় ইউনিয়নের নিষেধাজ্ঞা আরোপ প্রশ্নে কমিশনার জানেজ লেনোচিক বলেন, ব্রাসেলসে ফিরে তিনি ইউরোপীয় পার্লামেন্টে এসব বিষয় তুলে ধরবেন। তিনি বলেন, অবশ্যই প্রত্যাবাসন ছাড়া এ ধরনের সংকটের সমাধান নেই। ইউরোপীয় ইউনিয়ন এরই মধ্যে মিয়ানমার সরকারকে আর্থিক সহায়তা বন্ধ করেছে। পরবর্তী পদক্ষেপ নিয়েও আলোচনা চলছে।



সাতদিনের সেরা