kalerkantho

শনিবার । ১৫ মাঘ ১৪২৮। ২৯ জানুয়ারি ২০২২। ২৫ জমাদিউস সানি ১৪৪৩

স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি

সাম্প্রদায়িক হামলার শাস্তি ক্ষতিপূরণ দাবি শিক্ষক সমিতির

ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিনিধি   

২৭ অক্টোবর, ২০২১ ০০:০০ | পড়া যাবে ২ মিনিটে



শারদীয় দুর্গোৎসবে কোরআন অবমাননার কথিত ঘটনাকে কেন্দ্র করে দেশজুড়ে সাম্প্রদায়িক হামলার দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণসহ চার দফা দাবি জানিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি।

গতকাল মঙ্গলবার শিক্ষক সমিতির পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের কাছে দেওয়া এক স্মারকলিপিতে এসব দাবি জানানো হয়। স্মারকলিপি দেওয়ার সময় উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক রহমত উল্লাহ, সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভূইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী, সমিতির যুগ্ম সাধারণ সম্পাদক সহযোগী অধ্যাপক আবদুর রহিম, সদস্য অধ্যাপক সাইফুল ইসলাম খান, সিন্ডিকেট সদস্য অধ্যাপক আবুল মনসুর আহাম্মদ ও অধ্যাপক হুমায়ুন কবির প্রমুখ।

স্মারকলিপিতে আরো বলা হয়, ‘সম্প্রতি কুমিল্লার একটি পূজামণ্ডপে পবিত্র কোরআন অবমাননার কথিত ঘটনাকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের ওপর হামলা, ভাঙচুর, লুটপাট, অগ্নিসংযোগ ও হত্যাকাণ্ড চালানো হয়।

বিজ্ঞাপন

সহিংসতার কারণ ও আক্রমণের তীব্রতা উপলব্ধির উদ্দেশ্যে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি গত ১৮ অক্টোবর কুমিল্লা ও চৌমুহনীতে হামলার স্থানগুলো পরিদর্শন করে সেখানকার আক্রান্ত মানুষের সঙ্গে কথা বলেন। প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, স্থানীয় প্রশাসন সতর্কতামূলক ব্যবস্থা নিলে হয়তো এ ধরনের পরিস্থিতি এড়ানো যেত। স্থানীয় প্রশাসনে সমন্বয়হীনতা ও মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির অনৈক্যের সুযোগে ষড়যন্ত্রকারীরা নির্বিঘ্নে এ ধরনের হীন পরিকল্পনা বাস্তবায়ন করতে সক্ষম হয়েছে।



সাতদিনের সেরা